শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে টানানো হলো ট্রাম্পের মৃত্যুঘড়ি!

করোনাভাইরাস মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকায় সন্তুষ্ট নন দেশটির অনেক নাগরিকই। এ নিয়ে শুরু থেকেই সমালোচনার শিকার হয়েছেন ট্রাম্প। এবার তার ব্যর্থতার প্রতিবাদ স্বরূপ বসানো হলো ‘ট্রাম্প মৃত্যুঘড়ি’।

এটি মূলত একটি বিলবোর্ড। যার নাম দেয়া হয়েছে ‘ট্রাম্প ডেথ ক্লক’। নিউইয়র্কের টাইমস স্কয়ারে একটি ভবনের ছাদে এই বিলবোর্ডটি বসানো হয়েছে। এটি বানিয়েছেন চলচ্চিত্র নির্মাতা ইউজিন জারেকি।

বিলবোর্ডটিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা লেখা হয়েছে। তবে এই সংখ্যাটা হলো মার্কিন প্রেসিডেন্ট সঠিক সময়ে ব্যবস্থা না নেওয়ায় করোনা ভাইরাসে কতজন মারা গেছেন, তার সংখ্যা।

সোমবার পর্যন্ত ঐ বিলবোর্ডে মৃতের সংখ্যা ৪৮ হাজারের বেশি লেখা হয়েছে। এটি আবার সময়ে সময়ে আপডেটও করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ৮০ হাজারের বেশি মানুষ। যা মৃতের সংখ্যার হিসেবে বিশ্বের অন্য সব দেশের চেয়ে বেশি।

‘ট্রাম্প মৃত্যুঘড়ি’ বসানোর ব্যাখ্যায় জারেকি বলেন, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগে মৃত্যুর হার ৬০ শতাংশ প্রতিরোধ করা যেতে পারত। যদি ট্রাম্প প্রশাসন সামাজিক দূরত্ব বজায় ও স্কুল বন্ধ রাখার কার্যক্রম এক সপ্তাহ আগে দিত। ১৬ মার্চের পরিবর্তে ৯ মার্চ বাধ্যতামূলক লকডাউন দিলে মৃত্যু হার অনেক কম হতো। এ ধারণা থেকেই ঘড়িটি তৈরি করা হয়েছে।

জারাকি তার পোস্টে লিখেছেন, ইতোমধ্যে অনেক জীবন অকারণে হারিয়ে গেছে। আমরা এই সঙ্কটে আরো দায়িত্ববোধ সম্পন্ন নেতৃত্ব চাইছি।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  করোনা নিয়ে সম্পূর্ণ ভুল তথ্য দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদটি শেয়ার করুন