শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের করোনার টিকা পরীক্ষায় সাফল্য

পুরো বিশ্বজুড়ে তান্ডব চালাচ্ছে নভেল করোনাভাইরাস। মাত্র চার মাসেই বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪০ লাখ মানুষ। এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭৬ হাজার মানুষের। তবে এবার সুখবর নিয়ে এল চীন। করোনার প্রতিষেধক আবিষ্কারের পথে বহুদূর এগিয়ে গেলেন চীনের বিজ্ঞানীরা। সম্প্রতি নতুন উদ্ভাবিত টিকাটি বানিরের শরীরে প্রয়োগ করে শতভাগ সাফল্য পেয়েছেন তারা।

বেইজিংভিত্তিক প্রতিষ্ঠ্যান সিনোভ্যাক বায়োটেক এই টিকাটি তৈরি করেছে। টিকাটির নাম পিকোভ্যাক। এই টিকাটিতে প্রচলিত ভাইরাসপ্রতিরোধী প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। এটি কোনও প্রাণীর শরীরে প্রয়োগ করলে অ্যান্টিবডি তৈরি হয়। যা ভাইরাসকে ধ্বংস করে।

চীনের গবেষকরা রিসাস ম্যাকাকিউস প্রজাতির একদল বানরের শরীরে নতুন ভ্যাকসিনটি প্রয়োগ করে। এবং এর তিন সপ্তাহ পরে বানরগুলোকে করোনাভাইরাসের সংস্পর্শে নেওয়া হয়। এক সপ্তাহ পরে দেখা যায়, যেসব বানরের শরীরে বেশি মাত্রায় টিকা প্রয়োগ করা হয়েছিল তাদের ফুসফুসে করোনার উপস্থিতি নেই। অন্যদিকে যেসব বানরকে ভ্যাকসিন দেওয়া হয়নি তারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গত এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে মানবদেহেও পিকোভ্যাকের ট্রায়াল শুরু করা হয়েছে।

তবে করোনা মোকাবিলায় পিকোভ্যাকই একমাত্র ভরসা নয়। এই প্রক্রিয়া অনুসরণ করে প্রায় একই ধরনের আরেকটি টিকা তৈরি করেছে চীনের সেনাবাহিনী। ইতিমধ্যে হিউম্যান ট্রায়ালের দ্বিতীয় ধাপে প্রবেশ করেছে এটি।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  চীন-যুক্তরাষ্ট্র দ্বন্দ্বে বাতিল হলো জি-২০ বৈঠক

সংবাদটি শেয়ার করুন