শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বাসঘাতক চিনতে কৌশল, নিজেই মৃত্যুর গুজব ছড়িয়েছেন কিম!

বিশ্বাসঘাতকদের চিহ্নিত করতেই প্রেসিডেন্ট কিম জং উন নিজের মৃত্যুর গুজব ছড়িয়েছেন বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। সকল জল্পনা কল্পনা উড়িয়ে দিয়ে প্রায় ২০ দিন পর কিম এর জনসম্মুখে আসার পর বিশেষজ্ঞরা এমনটা ধারণা করছেন।

গত শুক্রবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে সানচিয়নে একটি সার কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হন। এর আগে তার শারীরিক অবস্থা গুরুতর বলে খবর প্রকাশ হয়। এমনকি কিমের মৃত্যু হয়েছে বলেও প্রচার করা হয় অনেক সংবাদ মাধ্যম।

এ নিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজের অস্ট্রেলিয়া প্রতিনিধি জেমস মরো বলেন, এই মৃত্যুর গুজবের মাধ্যমে বিশ্বাসঘাতকদের চিনতে পেরেছেন কিম। সে এই সময়ে দেখতে চেয়েছেন যে তার জায়গায় কে ক্ষমতা নিতে চায়। যাদেরকে বিশ্বাসঘাতক মনে হয়েছে তাদের বিরুদ্ধে এখন ধরপাকড় চালাবে কিম জং উন। আর এভাবে সে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকতে পারবেন।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এসেক্সের প্রফেসর নাতাশা লিন্ডস্টায়েডটি বলেন, আমি ধারণা করছি খুব শিগগিরই কিছু মানুষকে শাস্তির আওতায় আনা হবে উত্তর কোরিয়ায়। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বেশ কিছু সরকারি কর্মকর্তাকে ভয়াবহ শাস্তি দিতে পারেন বলেও আশঙ্কা করছেন প্রফেসর নাতাশা লিন্ডস্টায়েডটি।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  তালেবান-আফগান সরকার ঐতিহাসিক বৈঠক শুরু

সংবাদটি শেয়ার করুন