শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সুরক্ষা হীনতায় নগ্ন হয়ে ডাক্তারদের অভিনব প্রতিবাদ

সারা বিশ্বব্যাপী মহামারি করোনা চিকিৎসায় পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) সঙ্কট থাকার কারণে নগ্ন হয়ে অভিনব প্রতিবাদ জানালেন জার্মান চিকিৎসকরা। প্রাণঘাতী করোনা থেকে সুরক্ষার জন্য প্রয়োজনীয় জামাকাপড় ও জিনিসপত্রের ঘাটতি থাকায় তা পূরণের জন্য দেশটির বার্লিনের একদল চিকৎসকরা বিক্ষোভ করলেন। সম্প্রতি এমনই তথ্য জানিয়েছে প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

সুত্রে জানা গেছে, করোনাভাইরাসের রোগীদের চিকিৎসায় তারা নিজেদের অরক্ষিত বোধ করছেন বলে জানিয়ে এই প্রতিবাদের নাম দিয়েছেন ‘নগ্ন সংশয়’। অভিনব এই প্রতিবাদী চিকিৎসকদের নেতৃত্বের দায়িত্বে ছিলেন রুবেন বারনাউ।

রুবেন বারনাউ সংবাদমাধ্যমে জানান, ‘মরণঘাতী এই ভাইরাস মোকাবিলার জন্য তাদের জরুরি জিনিসপত্র দেওয়া হচ্ছে না। এছাড়া এই রোগের চিকিৎসা করতে গেলে সুরক্ষা কতটা জরুরী তা হয়ত সবারই জানা। কিন্তু ‘সুরক্ষা ছাড়া আমরা কতটা এই রোগের দ্বারা ঝুঁকিপূর্ণ, তা বোঝাতেই নগ্ন হওয়া।’

এদিকে, চিকিৎসকরা নগ্ন হয়ে কেউ ফাইলে পেছনে, কেউ টয়লেট রোলের পেছনে, মেডিকেল জিনিসপত্র বা প্রেসক্রিপশনের পেছনে নিজেদের ঢেকে রেখে নিরব প্রতিবাদ করেছেন।

উল্লেখ্য, জার্মানে গত জানুয়ারিতে করোনাভাইরাস হানা দেয়। এরপর থেকে থেকে বারবার পর্যাপ্ত পিপিই বরাদ্ধের জন্য দাবি জানিয়ে আসছেন জার্মান চিকিৎসকরা। কিন্তু জার্মান ফার্মগুলো যে পিপিই সরবরাহ করছে তা প্রয়োজনের তুলনায় খুবই কম। একারণে মাস্ক, গগলস, গ্লাভস ও অ্যাপ্রনের সরবরাহ বাড়ানোর জন্য নগ্ন হয়ে দাবি জানিয়েছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

সূত্র: দ্য গার্ডিয়ান

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  চট্টগ্রামে আরো ৩ জন করোনা রোগী শনাক্ত

সংবাদটি শেয়ার করুন