শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাভাইরাসের ভয়ে আত্মগোপনে আছেন কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। এবার তাতে যোগ হলো কিম জং উনের করোনা ভিতি। দক্ষিণ কোরিয়ার দাবি করোনাভাইরাস থেকে বাঁচতে উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা নিজের দাদার জন্মবার্ষিকীতে অংশগ্রহণ করেননি কিম জং উন।

মঙ্গলবার কিম জং উনের আড়ালে থাকার ব্যাপারে দক্ষিণ ক্রোরিয়ার উত্তর কোরিয়া বিষয়ক মন্ত্রী ইয়ন-চুল এ কথা জানান।

দাদার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে কিম জং উনের অনুপস্থিতির এ ঘটনা সবাইকে অবাক করেছে। সেদিন থেকেই জনসম্মুখে দেখা যায়নি কিম জং উনকে। এছাড় গত কয়েকদিন ধরেই তার শারীরিক অবস্থা নিয়ে ছড়াচ্ছিল নানা গুঞ্জন। এমনকি মার্কিন কিছু সংবাদমাধ্যম উত্তর কোরিয়ার এই নেতার মৃত্যুরও খবর প্রকাশ করেছিল।

দক্ষিণ কোরিয়ার সংসদে দেয়া ভাষণে মন্ত্রী ইয়ন চুল বলেন, এটা সত্য যে, ক্ষমতায় আসার পর থেকে কিম ইল সাংয়ের জন্মদিনের অনুষ্ঠানে কখনও অনুপস্থিত ছিলেন না কিম জং উন। কিন্তু করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণে বেশ কিছু অনুষ্ঠান এবং ভোজ বাতিল করা হয়েছে।

তিনি বলেন, জানুয়ারির মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত কিম জং উনকে অন্তত দুবারের জন্য প্রায় ২০ দিনের মতো দেখা যায়নি। আমি মনে করি, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে এটি বিশেষ অস্বাভাবিক কিছু নয়।

উত্তর কোরিয়া জানিয়েছে, দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত কাউকে শনাক্ত করা যায়নি। করোনাভাইরাস প্রতিরোধে কঠোর ব্যবস্থা নেয়ার কারণে দেশটিতে এর প্রকোপ নেই।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  রকেট উৎক্ষেপণে পরম সন্তুষ্টি কিমের

সংবাদটি শেয়ার করুন