শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউন শিথিল হলে যুক্তরাজ্যে এক লাখ মৃত্যুর শঙ্কা

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জারিকৃত লকডাউন যদি শিথিল করা হয় তাহলে যুক্তরাজ্যে এক লাখের বেশী মানুষের প্রাণহানি ঘটতে পারে বলে দেশটির শীর্ষস্থানীয় এক মহামারি বিশেষজ্ঞ সতর্ক করে দিয়েছেন। সম্প্রতি করোনা মহামারি মোকাবিলায় ব্রিটিশ সরকারের পরামর্শক হিসাবে কর্মরত বিজ্ঞানী নীল ফার্গুসন এই শঙ্কা প্রকাশ করেছেন।

তিনি জানান, করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঝুঁকিতে আছেন কেয়ার হোমের বাসিন্দা এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যায় যারা ভুগছেন। আমরা জনগণকে রক্ষা করার জন্য একটি টেকসই কৌশল প্রণয়ন করা নিয়ে খুবই সংশয়ে রয়েছি। লকডাউন শিথিলের কথা উল্লেখ করে এসব কথা জানান তিনি।

ফার্গুসন জানান, আপনি যদি ৮০ শতাংশ সুরক্ষা অর্জন করতে পারেন তাহলে ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলোর ৮০ শতাংশ সংক্রমণ কমানো সম্ভব। আমরা এখনও আন্দাজ করতে পারছি, চলতি বছরের শেষের দিকে এই ভাইরাসে এক লাখের বেশি মানুষের প্রাণ যাবে।

এদিকে, ব্রিটেনে জারিকৃত লকডাউন শিথিল করতে দেশটির সরকারের ওপর প্রতিনিয়ত চাপ বাড়ছে। কিন্তু এমন পরিস্থিতিতে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউন শিথিল করার বিষয়ে এখনও কোনো চিন্তা-ভাবনা করছেন না।

তিনি জানিয়েছেন, যুক্তরাজ্য এখনও করোনাভাইরাসের পিক টাইম পার করছে। মৃতের সংখ্যা কমে আসলেও লকডাউন শিথিলের কোনো পরিকল্পনা নেই। লকডাউন শিথিল করলে দ্বিতীয় ধাপের সংক্রমণ শুরু হবে। যা আরো ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে বলে সতর্ক করে দিয়েছেন জনসন।

উল্লেখ্য, ব্রিটেনে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ২০ হাজার ৭৩২। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫২ হাজার ৮৪০ জন। সূত্র: সিএনএন, বিবিসি।

আরও পড়ুনঃ  বাংলাদেশে চীনা রাষ্ট্রদূত প্রথমে করোনার ভ্যাকসিন নিতে চান

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন