শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা মোকাবেলায় বাংলাদেশে র‌্যাপিড রেসপন্স টিম পাঠাবে ভারত

করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশে র‍্যাপিড রেসপন্স টিম পাঠাবে ভারত। বাংলাদেশ ছাড়াও ভুটান, শ্রীলংকা ও আফগানিস্তানে করোনা মোকাবেলায় এসব টিম পাঠাবে দেশটি। মহামারী করোনাভাইরাসে সাহায্যের প্রতিশ্রুতি হিসেবে এসব দল পাঠানো হবে বলে একটি প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে র‌্যাপিড রেসপন্স টিমের ১৪ সদস্যের একটি দলকে মালদ্বীপে পাঠানো হয়েছে। দ্বীপবেস্টিত দেশটিতে এ দলটি করোনার বিরুদ্ধে যুদ্ধে স্থানীয় চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে। পাশাপাশি করোনাভাইরাস পরীক্ষায় ল্যাবরেটরি বসাতে সহযোগিতা করবে।তবে কবে নাগাদ বাংলাদেশে এ বিশেষজ্ঞ দলটি পাঠানো হবে তা জানানো হয়নি প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়, ভারত তার প্রতিবেশী বন্ধুত্বপূর্ণ দেশগুলোকে করোনার বিরুদ্ধে যুদ্ধে প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করছে। বৈশ্বিক এ সংকট মোকাবেলায় একটি সাধারণ পরিকাঠামোতে এগিয়ে যেতে নয়া দিল্লি মুখ্য ভূমিকা পালন করছে।

এর আগে ১৫ মার্চ সার্কের বৈঠকে ভিডিও কনফারেন্সে করোনা মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহ্বান জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সময় কোভিড-১৯ মোকাবেলায় সার্কভূক্ত দেশগুলোর জন্য জরুরি তহবিল গঠন করারও প্রস্তাব দেন মোদি।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারত ৫৫টি দেশে ম্যালেরিয়া প্রতিরোধী হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করছে। যুক্তরাষ্ট্র ও সেশিলসে ইতোমধ্যেই এ ওষুধটি পাঠানো হয়েছে।ভারত করোনাভাইরাস প্রতিরোধে ম্যালেরিয়াবিরোধী এই ওষুধটি সম্ভাব্য চিকিৎসা হিসেবে ব্যবহার করছে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ‘বাংলাদেশে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী হাঙ্গেরি’

সংবাদটি শেয়ার করুন