বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইকুয়েডরের বিভিন্ন বাড়ি থেকে প্রায় ৮০০ মরদেহ উদ্ধার

মহামারি করোনায় ইকুয়েডরে গত কয়েক সপ্তাহে বিভিন্ন বাড়ি থেকে প্রায় আটশত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। দেশটির করোনা মহামারির কেন্দ্রস্থল গোয়াকুইলের বিভিন্ন বাড়ি থেকে ওই সকল মরদেহ উদ্ধার করা হয়। সুত্র- আল জাজিরা এবং তাসমানিয়া নিউজ।

এমন অবস্থায় জরুরি পরিষেবা, হাসপাতাল এবং শেষকৃত্য কেন্দ্রগুলিতে মরদেহ রাখার আর কোনো জায়গা নেই। বিগত কয়েকদিনে এত পরিমান মরদেহ জমা হয়েছে যে, শহরটির মর্গে যারা কাজ করেন তারা যথাসময়ে মরদেহ সৎকারের কাজ সম্পন্ন করতে পারছে না। ইতিমধ্যে রাস্তায় আর বিভিন্ন বাড়িতে পড়ে থাকা মরদেহের একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করে স্থানীয় বাসিন্দারা।

এদিকে, ইকুয়েডরে প্রতিদিন ১৫ ঘন্টা করে কারফিউ চলায় ফরেনসিক বিভাগ এবং অন্ত্যেষ্টিক্রিয়া কেন্দ্রগুলোের মরদেহ পরিবহণে বিঘ্ন ঘটে। ফলে গোয়াকুইলের মরদেহ সৎকার ব্যবস্থায় দেখা দেয় বিশৃঙ্খলা।

করোনা মহামারিতে সৃষ্ট বিশৃঙ্খলা ঠেকাতে দেশটির সরকার পুলিশ ও সামরিক বাহিনীর সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করেছে। এই টাস্কফোর্সটি মৃতদেহ উদ্ধারকারী টাস্কফোর্সের সাথে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

বিশৃঙ্খলা নিয়ন্ত্রণকরী টাস্কফোর্স টিমের প্রধান জর্জি ওয়াটেড জানান, যৌথ টাস্কফোর্স গত তিন সপ্তাহের বিভিন্ন বাড়ি থেকে প্রায় ৭৭১টি এবং বিভিন্ন হাসপাতাল থেকে প্রায় ৬৩১টি মরদেহ উদ্ধার করেছে। তিনি আরও জানান, হাসপাতাল গুলোর মর্গে আর জায়গা না থাকায় ওগুলো টাস্কফোর্স সংগ্রহ করেছে। এছাড়া এদের মধ্য থেকে ৬০০ মরদেহের সৎকার এখনও সম্পন্ন হয়নি।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনা পরীক্ষায় হিমশিম খাচ্ছেন ডাক্তাররা, জমছে নমুনার স্তূপ

সংবাদটি শেয়ার করুন