শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার মধ্যেই ফের ইবোলা ফিরেছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কঙ্গোতে ইবোলা সংক্রমনের একটি নতুন ঘটনা পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার নতুন এই আক্রান্তের ঘোষণা দেয়া হয়। যদিও কয়েকদিনের মধ্যেই দেশের সর্ববৃহৎ ইবোলার প্রাদুর্ভাবের সমাপ্তি ঘোষণা করার কথা ছিলো।

নতুন আক্রান্ত পাওয়া গেছে মহামারীর কেন্দ্রস্থল কঙ্গোর পূর্বে অবস্থিত বেনি অঞ্চলে। কিছুদিন ধরেই লক্ষণ দেখা দেওয়ার পর আক্রান্ত ঐ ব্যক্তি বৃহস্পতিবার মারা যায়। মহামারীর প্রতিক্রিয়া জানাতে গঠিত বহুবিভাগীয় কমিটি জানায়, প্রাথমিকভাবে জানা গেছে আক্রান্ত ব্যক্তি একজন ২৬ বছরের যুবক। সে বেনি অঞ্চলের অধিবাসী।

কমিটি আরও জানায়, আমাদের দল বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্ত হয়ে আরও কার্যকর ভাবে তদন্ত এবং জনস্বাস্থ্য বাস্তবায়নের জন্য ইতোমধ্যে মাঠে নেমেছে।

গত ফেব্রুয়ারির ১৭ তারিখ থেকে শুক্রবারে আগ পর্যন্ত নতুন করে আক্রান্তের কোন তথ্য পাওয়া যায়নি। রবিবার ইবোলা মহামারীর সমাপ্তি ঘোষণা করার পরিকল্পনা করেছিল কঙ্গো সরকার। ২০১৮ সালের আগস্টে শুরু হওয়া এই প্রাদুর্ভাবে এখন পর্যন্ত দেশটিতে ২২০০ জন মারা গেছে।

টানা ৫২ দিন নতুন আক্রান্তের ঘটনা না পাওয়ায় পর নজরদারিতে থাকা দল নতুন একটি আক্রান্তের ঘটনা নিশ্চিত করেছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস এক টুইটে লিখেছেন, আমরা প্রস্তুতি নিচ্ছি এবং আরও আক্রান্তের ঘটনা ঘটতে পারে।

দুর্ভাগ্যবশত, পরিকল্পনা অনুযায়ী সোমবার কঙ্গো সরকার ইবোলা মহামারীর সমাপ্তি ঘোষণা করতে পারবে না। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারী অবসানে প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষতিগ্রস্তদের সাথে, সরকারের সাথে এবং অংশীদারদের সাথে কাজ করবে।

আরও পড়ুনঃ  দক্ষিণ আফ্রিকায় বহুতল ভবনে আগুন, নিহত ৬৪

বিশেষজ্ঞদের মতে, লাইসেন্সহীন পরীক্ষিত ভ্যাক্সিন এই রোগ ফিরিয়ে আনতে মূখ্য ভূমিকা রেখেছে।

সূত্রঃ আল জাজিরা।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন