শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা থেকে সেরে উঠলেন ১০৩ বছরের বৃদ্ধা

করোনাভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন বৃদ্ধরা। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার হার বৃদ্ধদেরই সবচেয়ে বেশি। তবে ইতালিতে করোনাভাইরাস সম্পর্কিত এসব তথ্যকে ভুল প্রমাণ করে সুস্থ হয়ে উঠেছেন শত বছরের এক বৃদ্ধা।

কাতার ভিত্তিল সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইতালিয়ান নাগরিক অ্যাডা জানুস্শো। ১০৩ বছর বয়সে প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হলেও এখন তিনি সুস্থ। করোনা ভাইরাসে আক্রান্ত হলেও ‘সাহস ও বিশ্বাস’ এর মতো হাতিয়ার ব্যবহার করে সুস্থ রয়েছে ১০০ পেরোনো ওই বৃদ্ধা।

খবরে বলা হয়, দেশটির পাইডমন্টের উত্তরাঞ্চলীয় লেসোনা শহরে অবস্থিত প্রবীণদের জন্য স্থাপিত আবাসস্থল মারিয়া গ্রাজিয়া থেকে এক ভিডিও কলে ১০৩ বছর বয়সী জানুস্শো অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, আমি ভালো আছি। আমি টেলিভিশন দেখি এবং খবরের কাগজ পড়ি।

অসুস্থতার বিষয়ে জানতে চাইলে জানুস্শো বলেন, আমার কিছুটা জ্বর হয়েছিল। তার পারিবারিক চিকিৎসক কার্লা ফার্নো মার্চেস জানিয়েছেন, জানুস্শো এক সপ্তাহ ধরে বিছানায় ছিলেন।

কার্লা ফার্নো মার্চেস বলেন, জানুস্শো খেতে চাইছিলেন না। আমরা ভেবেছিলোম তিনি আর সুস্থ হবেন না কারণ তিনি দুর্বল হয়ে পড়েছিলেন। তবে একদিন হঠাৎই তিনি চোখ খুললেন এবং আগের মতোই চলাচল শুরু করলেন। তিনি নিজে নিজেই দাঁড়াতে পারছিলেন।

কীভাবে এই অসুস্থতা থেকে মুক্তি পেলেন এই প্রশ্নের উত্তরে জানুস্শো জানান, সাহস, শক্তি এবং বিশ্বাসই তার করোনা মুক্তির পাথেয় ছিল। এছাড়া অন্যদেরকে সাহসী হতে এবং বিশ্বাস রাখতেও পরামর্শও দিয়েছেন তিনি।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রে একদিনেই ২ হাজারের বেশি মানুষের মৃত্যু

সংবাদটি শেয়ার করুন