শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা মোকাবেলায় একমাসের লকডাউন ঘোষণা সিঙ্গাপুরে

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় সিঙ্গাপুরে ঘোষণা করা হয়েছে এক মাসের লকডাউন। ভাইরাসটির বিস্তার ঠেকাতে দেশটিতে স্কুল কলেজসহ বেশির ভাগ কর্মক্ষেত্রও বন্ধ ঘোষণা করেছে সিঙ্গাপুর সরকার।

দেশটির প্রধানমন্ত্রী লি হিসিয়েন লুং শুক্রবার বিকালে দেওয়া ভাষণে বলেন, অতীব প্রয়োজনীয় সেবা এবং নির্দিষ্ট অর্থনৈতিক সেক্টর ছাড়া বাকীসব আগামী মঙ্গলবার থেকে বন্ধ রাখতে হবে। আর বুধবার থেকে পুরো রাজ্য ও শহরে বাসায় থেকে শিক্ষা দেওয়ার কার্যক্রম চালু হবে।

তিনি আরও বলেন, দেশটিতে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। আগামী সোমবারের পর থেকে যদি আমরা ঘরের বাইরে না যাই তাহলে আমাদের একজন অন্যজনের সংস্পর্শে আশার সুযোগ থাকবে না। আমরা যদি অন্যের সঙ্গে মেলামেশা বন্ধ না করি তাহলে করোনা ভাইরাসের বিস্তার থেকে বাঁচার উপায় নেই।

নতুন নির্দেশনা অনুযায়ী, দেশটিতে সকল খাদ্যপ্রতিষ্ঠান, বাজার, সুপারমার্কেট, হাসপাতাল, ক্লিনিক, জরুরি পরিবহন ও প্রধান ব্যাংকিং সেবাগুলো শুধু চালু থাকবে। এর বাইরে বন্ধ থাকবে যাবতীয় ব্যবসাপ্রতিষ্ঠান, স্কুল এবং সকল প্রকার অনুষ্ঠান। এই নির্দেশনা কার্যকর থাকবে আগামী ৭ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে এর সময়সীমা আরো বাড়ানো হতে পারে।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে বলে শুক্রবার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর সরকার। এ নিয়ে এখন পর্যন্ত দেশটিতে এক হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ভয়াবহ অগ্নুৎপাতের আশঙ্কায় ফিলিপাইন

সংবাদটি শেয়ার করুন