শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় পোড়ানো হলো করোনায় মৃত দুই মুসলিমকে

শ্রীলঙ্কায় করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছে ৪ জন।এর মধ্যে দুজন মুসলমানের মরদেহ মুসলিম রীতিতে সৎকার না করে পুড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা সরকার। মুসলিম রীতি মেনে তাদের মরদেহ গোসল করতেও দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছে তাদের পরিবার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বিসরুল হাফি মোহাম্মদ জুনুস নামের এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ৭৩ বছর বয়সী ঐ ব্যক্তি ছিলেন কলম্বোর বাসিন্দা। করোনায় আক্রান্ত হয়ে ১ এপ্রিল তিনি মারা যান। এর একদিন পরই তার মরদেহ পুড়িয়ে দেওয়া হয়।

বিসরুল হাফির ছেলে ফয়েজ জুনুস জানান, আমার বাবার মরদেহ পুলিশ পাহারায় নিয়ে যাওয়া হয় এবং শ্মশানে নিয়ে গিয়ে পুড়িয়ে দেওয়া হয়। কিন্তু পুড়িয়ে দেওয়াই একমাত্র বিকল্প নয়, আমরা ইসলামিক পদ্ধতি অনুসারে আমাদের প্রিয়জনকে কবর দিতে চাই।

শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার নির্দেশিকা জারি করে জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের দেহগুলো পুড়িয়ে দেওয়া হবে। মরদেহগুলো ধৌতও করা হবে না। একটি সিলযুক্ত ব্যাগ এবং একটি কফিনে রেখে পুড়িয়ে দেওয়া হবে মরদেহগুলো।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া আরও এক মুসলিম এর মরদেহ পুড়িয়ে দেওয়া হয়েছে। আর এতে মুসলিম কমিউনিটিতে শুরু হয়েছে তীব্র সমালোচনা। শ্রীলঙ্কার মুসলিম কাউন্সিলের সহ-সভাপতি হিলি আহমেদ বলেন, মুসলিম সম্প্রদায় এটিকে চরমপন্থী বৌদ্ধ শক্তির বর্ণবাদী এজেন্ডা হিসেবে দেখছে। এর জন্য সরকারকে খেসারত দিতে হতে পারে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ২০২০ সালের মধ্যেই ভ্যাকসিন পাওয়া সম্ভব : ফাইজার

সংবাদটি শেয়ার করুন