শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালির ৫ হাজার স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

করোনার প্রকোপে একেবারে নাজেহাল অবস্থা ইতালির। দিন দিন বেড়েই চলেছে মৃতের সংখ্যা।অস্বাভাবিক হারে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। দেশটিতে প্রায় পাঁচ হাজার চিকিৎসক ও নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১৯ জন চিকিৎসক-নার্স মৃত্যু বরণ করেছে এই ভাইরাসে সংক্রমিত হয়ে। সর্বশেষ ২৩ মার্চ দু’জন চিকিৎসক মারা গেছেন এই ভাইরাসে।

এর মধ্যে একজন জিনো ফাসোলি (৭৩)। যিনি ৪ বছর আগেই ডাক্তার হিসেবে অবসর নিয়েছিলেন। করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে নিজ ইচ্ছায় লোম্বার্দিয়ার উপশহর ব্রেসিয়ার একটি হাসপাতালে যোগ দিয়েছিলেন তিনি। করোনায় আক্রান্ত হয়ে সোমবার মারা যান জিনো ফাসোলি। আরেকজন ড. লিওনার্দো মার্কি, যিনি ‘ক্রেমোনা’ অঞ্চলের কাজা দি কুরা সান কামিল্লো হাসপাতালের ডিরেক্টর ছিলেন। তিনিও সোমবার করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলের মধ্যে সবচেয়ে বিপর্যস্ত অবস্থায় রয়েছে ইতালি। চীনের চেয়ে ইতালিতে চিকিৎসাকর্মী আক্রান্তের হার দ্বিগুন। বিষয়টা বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে দেশটির জন্য। সরকার সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার পরও প্রতিদিন আক্রান্ত হচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

এদিকে সোমবার থেকে ইতালীর সর্বোচ্চ আক্রান্ত অঞ্চল লোম্বার্দিয়ায় আঞ্চলিক উপশহরগুলোর সাথে যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়া হয়েছে। সরকারি এক ঘোষণায় বলা হয়েছে, লোম্বাদিয়ার ১২টি উপশহরের মধ্যে এক উপশহর থেকে আরেক উপশহরে যাতায়াত করা যাবে না।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ফের তুরস্ককে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র

সংবাদটি শেয়ার করুন