শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় কারফিউ জারি শ্রীলঙ্কায়, পিছিয়েছে নির্বাচন

করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে শ্রীলঙ্কায় জারি করা হয়েছে কারফিউ। দেশটিতে শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য সবগুলো মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। পিছিয়ে দেওয়া হয়েছে পূর্বনির্ধারিত জাতীয় নির্বাচনও।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা থেকে এ কারফিউ কার্যকর হয়েছে। চলবে আগামী ২৩ মার্চ সকাল ৬টা পর্যন্ত। নির্বাচন পেছানোর কোনও কারণ নেই, প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের এমন মন্তব্যের পরও করোনার ভয়াবহতায় সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।

শ্রীলঙ্কায় গত তিনদিনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হয়েছে দ্বিগুণ। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬০ জন, তবে এখন পর্যন্ত কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি।

মসজিদগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে বলে শ্রীলঙ্কার মসজিদের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে। দেশটির ২২ মিলিয়ন জনসংখ্যার প্রায় ১০ শতাংশ মুসলিম। তবে শুক্রবার জুমায় থার্মোমিটার দিয়ে উষ্ণতা পরীক্ষা করে মুসল্লিরা নামাজে অংশ নিয়েছেন।

সম্প্রতি পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কায় আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। শুক্রবার পর্যন্ত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৫০ জনে এবং মৃত্যু হয়েছে ৭ জনের।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ফিলিপাইনে বন্যা-ভূমিধসে প্রাণহানি ৭২

সংবাদটি শেয়ার করুন