শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আবারো মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশের মার্কিন কে১ সেনা ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত পৌনে ৮টার দিকে এই হামলার ঘটনা ঘটে এবং ঘাঁটিটিতে মার্কিন সেনাদের উপস্থিতি ছিলো।

এই হামলার ফলে তাৎক্ষনিকভাবে কোন হতাহতের তথ্য পাওয়া যায়নি। ইরাকি ও মার্কিন নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এই সংবাদ জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

এর আগে গেল বছরের ২৭ ডিসেম্বর কে১ ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে ছিলো। সে সময় প্রায় ৩০টি রকেট হামলা হলেও  নিহত হয়ে ছিলো এক মার্কিন ঠিকাদার। ওই হামলার জন্য ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে ছিলো ওয়াশিংটন। এরপরের অবস্থানে পাল্টা হামলা চালায় তারা। এতে গোষ্ঠীটির প্রায় ২৫ সেনা নিহত হয়ে ছিলো।

এর বেশ কয়েক দিনের মাথায় ইরাকের রাজধানী বাগদাদের বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

এদিকে সোলাইমানির মৃত্যুতে ইরানে ৪০ দিনের শোক শেষ হওয়ার পর গতকাল বৃহস্পতিবার কে১ ঘাঁটিতে আবারো রকেট হামলার ঘটনা ঘটলো। এই হামলার পর এই অঞ্চলে আবারো নতুন করে উত্তেজনা ফিরে আসতে পারে আশঙ্কা করছেন অনেকেই।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  ক্ষতিপূরণ না নিয়ে ইরাক ছাড়বে না ট্রাম্প

সংবাদটি শেয়ার করুন