রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সমাপ্তি হলো ব্রেক্সিট গল্পের

অবশেষে ৪৭ বছর পর আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ ছেড়ে বেরিয়ে গেল যুক্তরাজ্য। গণভোটে রায়ে স্থানীয় সময় শুক্রবার রাত ১১টায় (বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টা) কার্যকর হলো ব্রেক্সিট।

সাড়ে তিন বছর পর এক কোটি ৭৪ লাখ ব্রিটিশের ইচ্ছা পূরণ হওয়ার পর যুক্তরাজ্য জুড়ে ঐতিহাসিক এই মুহূর্তটি উদযাপন হয়েছে। অপর দিকে মোমবাতি জ্বালিয়ে দুঃখ প্রকাশ করে বিক্ষোভ করছে ব্রেক্সিট বিরোধীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, যুক্তরাজ্যে জুড়ে ঐতিহাসিক এই মুহূর্তটিতে যেমন উৎসবে মেতে উঠেছে ব্রেক্সিট সমর্থকরা তেমনি প্রতিবাদে বিক্ষোভও করছে এর বিরোধীরা।

১৯৭৩ সালে ইউরোপীয় ইউনিয়ন যোগ দেয় যুক্তরাজ্য। ইইউ এর লক্ষ্য ছিল সুলভ মূল্যে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে মুক্তবাণিজ্য ও অভিন্ন বাজারসুবিধা। এরপর ১৯৯৩ সালে ইইউ নিজস্ব মুদ্রা, নীতিমালা, নাগরিকদের জন্য সীমানামুক্ত বিচরণ যুক্ত করাসহ বেশ কিছু পরিবর্তন নিয়ে আসে।

ইউরোপীয় ইউনিয়ন মূলত ২৮টি দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক একটি জোট। সাধারণত এ জোটের সদস্য দেশগুলো তাদের মধ্যে ব্যবসা-বাণিজ্য করে থাকে। আর এসব দেশের নাগরিকরা জোটভুক্ত যেকোনো দেশে গিয়ে থাকতে পারেন এবং কাজ করতে পারেন।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে ৫০ জনের প্রাণহানি

সংবাদটি শেয়ার করুন