সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ১০০

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ১০০

এবার লেবাননে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এসব হামলায় কমপক্ষে ১০০ জন নিহত ও ৩০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

সোমবারের (২৩ সেপ্টেম্বর) সারাদেশে হিজবুল্লাহর শত শত স্থাপনায় এসব হামলা হয়েছে।

এদিন এক ভিডিও বার্তায় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট বলেছেন, আমরা লেবাননে আমাদের আক্রমণ জোরদার করছি। আমাদের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত অভিযান চলবে যাতে উত্তরের বাসিন্দারা নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে পারেন। তাই ইসরায়েলি জনগণকে সংযম দেখাতে হবে। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র আভিখাই আদ্রেই সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে জানিয়েছেন, এ পর্যন্ত ৩০০টির বেশি হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। এর আগে তিনি সতর্ক করে বলেছিলেন, হিজবুল্লাহ অস্ত্র লুকিয়ে রেখেছে এমন সব বাড়িতে বিমান হামলা করবে ইসরায়েল।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, সোমবারের ইসরায়েলি হামলায় নারী, শিশু ও চিকিৎসকসহ কমপক্ষে ১০০ জন নিহত হয়েছেন এবং ৩০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

এসব হামলায় হিজবুল্লাহও চুপ করে বসে নেই। ইসরায়েলের হামলার জবাবে তাদের সামরিক ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে ইরানপন্থী গোষ্ঠীটি। যদিও গত সপ্তাহে হাজার হাজার পেজার ও ওয়াকি-টকি বিস্ফোরণের জেরে কিছুটা চাপে রয়েছে প্রতিরোধ যোদ্ধাদলটি।

জানা যায়, প্রায় এক বছর ধরে সীমান্তে পাল্টিপাল্টি হামলা করে আসছে হিজবুল্লাহ যোদ্ধা ও ইসরায়েলি সেনারা। তবে সম্প্রতি গাজা থেকে নিজেদের যুদ্ধের মূল ক্ষেত্র লেবাননে বদলি করার ঘোষণা দেয় নেতানিয়াহু সরকার। এই ঘোষণার পর থেকেই দেশটিতে একের পর এক ভয়াবহ হামলা করে আসছে ইসরায়েলি সেনারা। খবর রয়টার্সের।

আরও পড়ুনঃ  থামছেই না ক্যালিফোর্নিয়ার দাবানল

সংবাদটি শেয়ার করুন