রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ায় আসছে ইসলামিক ফ্যাশন ডিজাইনার, কুক ও হকি প্লেয়াররা

বিশ্বের সেরা ইসলামিক ফ্যাশন, রান্না, শিল্প এবং খেলাধুলা মে মাসে ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামরাশিয়াইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম২০২৪ উপস্থাপন করা হবে।

জুবিলী কাজান ফোরাম ৮০টিরও বেশি দেশের অতিথি এবং বিশেষজ্ঞদের একত্রিত করবে। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন কিংডম, মালয়েশিয়া, তুরস্ক প্রজাতন্ত্র, ইসলামী প্রজাতন্ত্র ইরান, লিবিয়া এবং ইসলামিক সহযোগিতা সংস্থার অন্যান্য রাষ্ট্রের প্রতিনিধিরা তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। ব্যাপক ব্যবসায়িক কর্মসূচির অংশ হিসেবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান তাদের জন্য অপেক্ষা করছে। আসুন আমরা আপনাকে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা সম্পর্কে বলি।

•কাজানফোরামের অংশগ্রহণকারীরা মোডেস্ট ফ্যাশন ডে ফেস্টিভ্যালে ইসলামিক ফ্যাশনের সর্বশেষ উদ্ভাবন এবং বিভিন্ন দেশে এর প্রচারের সুযোগ সম্পর্কে জানতে পারবে। ইভেন্টের প্রোগ্রামে রাশিয়া, সিআইএস দেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিনয়ী ফ্যাশন ডিজাইনারদের শো অন্তর্ভুক্ত রয়েছে। প্রোগ্রামের ব্যবসায়িক অংশে, বিশেষজ্ঞরা যোগাযোগ, ব্যবসা এবং আন্তঃসাংস্কৃতিক সংলাপের দৃষ্টিকোণ থেকে শালীন ফ্যাশনের আধুনিক শিল্পের সম্ভাবনা এবং চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনা করবেন। অনুষ্ঠানটি ১৮ মে অনুষ্ঠিত হবে।

– ইউনুস আখমেতজানভ ইন্টারন্যাশনাল টুর্নামেন্ট অফ ইয়াং শেফ অফ ইসলামিক কান্ট্রিজ -২০২৪-এর অংশগ্রহণকারীরা হালাল খাবারের নতুন সুযোগ আবিষ্কার করবে এবং সেরা রান্নার শিরোনামের জন্য প্রতিযোগিতা করবে। এটি সবচেয়ে অসামান্য আন্তর্জাতিক শেফদের একত্রিত করবে যারা রান্নার সংস্কৃতিকে একটি শিল্পে পরিণত করতে তাদের দক্ষতা এবং যুক্তিযুক্ত পদ্ধতি ব্যবহার করে। ফোরামের অংশগ্রহণকারীরা শুধুমাত্র উচ্চ রন্ধনশিল্পে যোগদান করতে পারবে না, বিভিন্ন দেশের হালাল রন্ধনপ্রণালীর মাস্টারদের কাজের স্বাদও নিতে পারবে।

ইভেন্টটি ১৫-১৭ মে (টুর্নামেন্ট) এবং ১৮-১৯ মে (ইসলামী দেশগুলির খাবারের রেস্তোরাঁর কাজ) অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ  রাশিয়ার তৈরি সবগুলো টিকাই কার্যকর : পুতিন

 “উত্তর মক্কা”, একটি ঐতিহাসিক এবং স্থাপত্য ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং ইসলামী সংস্কৃতির উত্তরের সবচেয়ে উত্তর বিন্দু, প্রাচীন শহর বলগার, কাজানফোরাম অতিথিদের জন্য একটি ভ্রমণের আয়োজন করা হবে৷ এখানেই ভলগা বুলগেরিয়া, আধুনিক প্রজাতন্ত্রের তাতারস্তানের পূর্বপুরুষ (রাশিয়ান ফেডারেশনের অঞ্চল যেখানে কাজানফোরাম সংঘটিত হয়) ৯২২ সালে ইসলামে ধর্মান্তরিত হয়েছিল। অনুষ্ঠানটি ঐতিহ্যগতভাবে মে মাসে উদযাপিত হয় এবং রাশিয়া এবং বিদেশের হাজার হাজার মুসলমানকে জড়ো করে।  ফোরাম গেস্ট এছাড়াও প্রাচীন শহরে Izge Bolgar zhyeny ছুটির অংশ নিতে সক্ষম হবে। ইভেন্টটি ১৮-১৯ মে অনুষ্ঠিত হবে।

ঐতিহ্যগতভাবে, কাজানফোরামের একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট হবে বৃহত্তম রাশিয়ান প্রদর্শনী “রাশিয়া হালাল এক্সপো” – আন্তর্জাতিক ব্যবসায়িক যোগাযোগ এবং সহযোগিতা প্রতিষ্ঠার জন্য একটি প্ল্যাটফর্ম। এই প্রদর্শনীটি কাজান এক্সপোতে ৩০০০০ম² তে অনুষ্ঠিত হবে এবং ব্যবসায়িক প্রকল্পগুলির প্রচার এবং উন্নয়নের জন্য বৃহত্তম, বৃহত্তম স্থান প্রদান করবে। প্রদর্শনীতে আপনি বড় ব্যবসা এবং এসএমই, ইসলামিক ফাইন্যান্স, ইঞ্জিনিয়ারিং এবং আরও অনেক কিছুর পণ্য পাবেন। স্ট্যান্ডগুলি দেশ এবং অঞ্চল দ্বারা উপস্থাপন করা হবে, যা প্রযুক্তি, ইসলামী অর্থনীতি এবং আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে তাদের বিনিয়োগ সম্ভাবনা এবং অর্জনগুলি উপস্থাপন করবে! এছাড়াও, রাষ্ট্রীয় কর্পোরেশন, প্রধান ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংস্থাগুলি তাদের অবস্থানের সাথে প্রতিনিধিত্ব করবে, যা নতুন আন্তর্জাতিক অংশীদারদের খুঁজে বের করার এবং বিশ্ব বাজারে প্রবেশের সুযোগ উন্মুক্ত করে। প্রদর্শনীটি ১৫-১৭ মে অনুষ্ঠিত হবে।

প্রথমবারের মতো কাজানফোরাম আন্তর্জাতিক সম্পত্তি বাজার সম্পত্তি প্রদর্শনীর আয়োজন করবে। বিকাশকারী, স্থপতি, বিনিয়োগকারী, আর্থিক প্রতিষ্ঠান এবং সংস্থাগুলি রিয়েল এস্টেট, নির্মাণ, নকশা এবং নগরবাদের ক্ষেত্রে তাদের সম্ভাবনা এবং পরিষেবাগুলি উপস্থাপন করবে।

আরও পড়ুনঃ  আফগানিস্তানে বিস্ফোরণে  নিহত ১৪

আইপিএম প্রদর্শনীতে পূর্ব, আফ্রিকা, মধ্য ও পূর্ব এশিয়ার কোম্পানিগুলো অংশগ্রহণ করবে। কাজানে প্রদর্শনী স্থানের ১৫ হাজার ম² উপর, সর্বশেষ ব্যবসা সমাধান, উন্নত প্রযুক্তি, সহ-ডিজাইন এবং অন্যান্য দেশের অভিজ্ঞতা উপস্থাপন করা হবে। প্রদর্শনীটি আন্তর্জাতিক নির্মাণ এবং সম্পত্তির বাজার এবং শিল্পের প্রবণতা সম্পর্কে আরও জানার পাশাপাশি কার্যকর ব্যবসায়িক পরিচিতি অর্জনের সুযোগ দেবে। প্রদর্শনীটি ১৫-১৯ মে অনুষ্ঠিত হবে।

যারা উপস্থাপিত পণ্য কিনতে ইচ্ছুক তারা তা করতে পারবেন – কাজানফোরাম-২০২৪ রাশিয়ার বৃহত্তম আন্তর্জাতিক হালাল শিল্প মেলা কাজান হালাল মার্কেট হোস্ট করবে – পারিবারিক পরিদর্শন এবং ভাল কেনাকাটা উভয়ের জন্য একটি প্ল্যাটফর্ম৷ হালাল পণ্য, প্রসাধনী, পোশাক, আনুষাঙ্গিক, আনুষাঙ্গিক এবং গৃহস্থালী সামগ্রী বিক্রয় করা হবে।

মেলাটি ১৪-১৯ মে পর্যন্ত খোলা থাকবে।

কাজান হকি কাপ, ইসলামী দেশ হকি উন্নয়ন সংস্থার একটি হকি টুর্নামেন্ট, ফোরামের অংশ হিসেবে কাজানে অনুষ্ঠিত হবে। চূড়ান্ত হকি ম্যাচটি ১৫ মে অনুষ্ঠিত হবে, এবং ফোরামের অতিথিরা এতে উপস্থিত হতে পারবেন এবং সম্ভবত তাদের দেশের দলের জন্য উল্লাস করতে পারবেন।

ইসলামিক কান্ট্রিস হকি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ২০২৩ সালে রাশিয়ান ফেডারেশনের কাজানে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে পারস্পরিক সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময় এবং ক্রীড়া প্রচারের লক্ষ্যে কাজ করে। ১১-১৫ মে ১৩টি দেশ অংশ নিয়ে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে।

– যদিও পুরুষরা ইসলামিক দেশগুলির হকি প্রতিযোগিতায় আরও আগ্রহী হতে পারে, তবে রন্ধনসম্পর্কীয় দ্বৈত এবং ইসলামিক ফ্যাশন শোগুলি মহিলাদের দ্বারা উপেক্ষা করা হবে না, যারা অংশগ্রহণকারীদের মধ্যেও থাকবে। কাজানফারাম-২০২৪-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্টগুলির মধ্যে একটি হবে মহিলাদের আউটলুক ট্র্যাক৷ ইভেন্টটি প্রায় ৮০টি দেশের বিখ্যাত বিদেশী বক্তাদের একত্রিত করবে।

আরও পড়ুনঃ  করোনা ভাইরাস: এবার উহান থেকে দিল্লিতে ২৩ বাংলাদেশি

ট্র্যাকটিতে উপস্থিত থাকার পরিকল্পনা রয়েছে: ব্রিকস আন্তর্জাতিক ফোরামের সভাপতি পূর্ণিমা আনন্দ (ভারত); অ্যাসোসিয়েশন অফ আফ্রিকান উইমেনের সভাপতি, আফানলুম মেয়াঙ্গে এপসে নোয়াহ মরাই অ্যাঞ্জেল (ক্যামেরুন) এর মেয়র; ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা এবং ক্রিয়েটিভ ডিরেক্টর কানজি রাগদা তারিয়াম (ইউএই), সামিরা মাতুক – মালিক এবং হাউস অফ সামিরা মাতুক (ইউএই – লেবানন) এর মালিক এবং আরও অনেকে।

বিশেষজ্ঞরা নিম্নলিখিত বিষয়গুলি নিয়ে আলোচনা করবেন: “রাজনীতিতে নারীর ভূমিকা”, “অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি সম্পদ হিসাবে ঐতিহ্যগত পারিবারিক আধ্যাত্মিক মূল্যবোধ”, “সাফল্যের গল্প: ব্যক্তিগত অভিজ্ঞতা”, “ইসলামিক ফ্যাশন: জাতীয় মোটিফ এবং আনুষাঙ্গিক”, “নারী” একটি সুস্থ সমাজের জন্য: উন্নত ধারণা, প্রকল্প, প্রযুক্তি একত্রিত দেশ”।

ট্র্যাকটি তিন দিন স্থায়ী হবে: ১৫-১৭ মে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে, ফোরামের অংশগ্রহণকারীরা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান – ঐতিহাসিক, স্থাপত্য এবং শৈল্পিক জাদুঘর-সংরক্ষণ “কাজান ক্রেমলিন” একটি অনন্য ক্যাথেড্রাল মসজিদ কুল শরীফ এবং “দ্বীপ-শহর স্বিয়াজস্ক”, যাদুঘর, প্রদর্শনী দেখতে সক্ষম হবে। এবং থিয়েটার

ফোরামে “টেকসই আঞ্চলিক উন্নয়নে ইউনেস্কোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের ভূমিকা” এবং স্ট্র্যাটেজিক ভিশন গ্রুপ “রাশিয়া – ইসলামিক ওয়ার্ল্ড” এর একটি সভাও অন্তর্ভুক্ত করবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন