মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

৪৮ বছর কারাভোগের পর আদালত কর্তৃক নির্দোষ ঘোষণা!

৪৮ বছর কারাভোগের পর আদালত কর্তৃক নির্দোষ ঘোষণা!

যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় দীর্ঘ ৪৮ বছর কারাভোগের পর গ্লায়েন সিমন্স নামে এক ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করেছেন আদালত। দেশটির ইতিহাসে বিনা অপরাধে সবচেয়ে বেশি সময় কারাভোগের ঘটনা এটি।

গ্লায়েন যখন অভিযুক্ত হিসেবে কারাগারে প্রবেশ করেন তখন তিনি ২২ বছর বয়সী তরুণ ছিলেন, দীর্ঘ ৪৮ বছর কারাভোগের পর যখন মুক্তি পান তখন গ্লায়েন সিমন্স এর বয়স ৭০ বছর।

একটি বিভাগীয় আদালতের বিচারক খুঁজে পান, যে হত্যাকাণ্ডের ঘটনায় গ্লায়েন সিমন্স কারাগারে রয়েছেন— সেটির গুরুত্বপূর্ণ প্রমাণাদি তার আইনজীবীর কাছে বিচার চলাকালীন সময়ে দেওয়া হয়নি। জুলাইয়ে মুক্তি পাওয়ার পর গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিচারক আমি পালুম্বো গ্লায়েন সিমন্সকে নির্দোষ হিসেবে ঘোষণা করেন।

বিচারক তার রায়ে বলেন, এই আদালত স্পষ্ট ও সন্তোষজনক প্রমাণ খুঁজে পেয়েছে, যে অপরাধে সিমন্সকে দোষী সাব্যস্ত করা হয়েছিল, দণ্ড দেওয়া হয়েছিল এবং কারাগারে পাঠানো হয়েছিল…সেই অপরাধ সিমন্স করেননি।

প্রসঙ্গত, সিমন্স ৪৮ বছর ১ মাস ১৮ দিন কারাগারে ছিলেন। ১৯৭৪ সালে ওকলাহোমা সিটির একটি মদের দোকানে ডাকাতির ঘটনায় ক্রায়লন সু রজার নামে এক ব্যক্তি নিহত হন। ওই ডাকাতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সিমন্স ও অপর এক ব্যক্তিকে ১৯৭৫ সালে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পরবর্তীতে যা যাবজ্জীবন করা হয়। সেই ১৯৭৫ সাল থেকেই কারাগারে বন্দি ছিলেন তিনি। এদিকে এক কিশোরীর জবানবন্দির মাধ্যমে সিমন্ত ও অপর ব্যক্তিকে ওই দণ্ড দেওয়া হয়। যখন পুলিশ সিমন্সসহ কয়েকজনকে কিশোরীর সামনে হাজির করে, তখন সিমন্সকে সে ডাকাত হিসেবে অভিহিত করে। কিন্তু পরবর্তীতে ওই কিশোরী একাধিকবার ভিন্ন ভিন্ন জবানবন্দি দেন।

আরও পড়ুনঃ  হুয়াওয়েকে নিষিদ্ধের কারণ জানিয়েছে যুক্তরাষ্ট্র

দীর্ঘ ৪৮ বছর কারাভোগের পর মুক্তি পেলেও গ্লায়েন সিমন্স ভালো নেই। তিনি এখন মরণব্যাধি লিভার ক্যান্সারে ভুগছেন। সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন