শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু নীতিমালা রুখতে ২০০ মিলিয়ন ডলার খরচ

জলবায়ু পরিবর্তন বিষয়ক নীতিমালা নিয়ন্ত্রণ করতে, এই প্রক্রিয়াকে ধীর করতে এবং  রুখে দিতে ২০০ মিলিয়ন ডলার খরচ করেছে বিশ্বের শীর্ষ পাঁচ তেল- গ্যাস কোম্পানী। এর ফলে যে সব দেশ প্যারিস এগ্রিমেন্ট অনুযায়ী জলবায়ু পরিবর্তন বিষয়ক নীতিমালা করার চেষ্টা করছে তারা বিপাকে পড়েছে।

সাধারণত বড় কোম্পানীগুলো এইসব লবিংয়ে তাদের খরচ প্রকাশ করতে নারাজ। তবে ইনফ্লুয়েন্স ম্যাপ নামের একটি প্রতিষ্ঠান একটি বিশেষ গবেষণা পদ্ধতি ব্যবহার করে এই ব্যয়ের হিসাব বের করেছে। তাদের হিসাব মতে, এইরকম লবিংয়ে সবচেয়ে বেশি খরচ করেছে ব্রিটিশ পেট্রোলিয়াম। তাদের খরচের পরিমান ৫৩ মিলিয়ন ডলার। বিপি’র পরেই ৪৯ মিলিয়ন খরচ করে দ্বিতীয় অবস্থানে আছে শেল। শেভরন এবং টোটাল উভয়েই খরচ করে বার্ষিক ২৯ মিলিয়ন ডলার।

ইনফ্লুয়েন্স ম্যাপের মতে এই খরচের অধিকাংশই যায় প্রভাবশালী রাজনীতিক এবং সাধারণ জনগণকে জীবাশ্ম জ্বালানীর ব্যবহার ও  জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রভাবিত করতে। গবেষণায় আরো বলা হয়েছে, তালিকায় থাকা পাঁচ কোম্পানী ১৯৫ মিলিয়ন ডলার খরচ করেছে শুধুমাত্র “তাদের অবস্থান জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে” এই বিষয়ক প্রচারণায়। গবেষকদের মতে বড় কোম্পানীগুলো জলবায়ু পরিবর্তনের প্রচারণায় যত খরচ করেছে তার মাত্র ৩% খরচ করেছে জলবায়ু পরিবর্তন মোকাবিলায়। তবে শেভরন ও শেল এই গবেষণার ফলাফল কে প্রত্যাখ্যান করেছে।

আনন্দবাজার/জায়েদ

আরও পড়ুনঃ  টিকটকের পর এবার আলিবাবা নিষিদ্ধ করার ইঙ্গিত ট্রাম্পের

সংবাদটি শেয়ার করুন