বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের জন্য যুদ্ধবিমান ওড়ালো যুক্তরাষ্ট্র

ইরানের জেনারেল কাসেম সোলেমানি হত্যার পর ইরানের প্রতিশোধের হুমকির পরিপ্রেক্ষিতে দেশটির ৫২টি গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থাপনায় হামলার হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সূত্রের লেজ ধরে এবার একযোগে ৫২টি অত্যাধুনিক যুদ্ধবিমান উড়িয়ে সতর্কতা জানালো যুক্তরাষ্ট্র।

আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের উটাহ রাজ্যের হিল বিমানঘাঁটি থেকে প্রায় অর্ধশতাধিক লাইটনিং টু স্টিলথ যুদ্ধবিমান উড়িয়েছে মার্কিন বাহিনী। তবে অস্ত্রশস্ত্রে পুরোপুরি সজ্জিত হলেও যুদ্ধবিমানগুলো এখনই হামলার জন্য নয়, বরং ইরানকে ভয় দেখানোর জন্যই এ মহড়ার আয়োজন করা হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্রের এফ-৩৫এ মডেলের এসব যুদ্ধবিমানের একেকটির মূল্য প্রায় চার দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলার (৩৫ হাজার ৭০০ কোটি টাকা প্রায়)। যুদ্ধ বিমানের মহড়ায় অংশ নেন ৩৮৮তম ও সংরক্ষিত ৪১৯তম ফাইটার উইংসের সদস্যরা।

গত বৃহস্পতিবার (২ জানুয়ারি) দিবাগত রাতে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের ক্ষমতাশালী কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলেমানি। ইরান এ হামলার প্রতিশোধ নিতে কঠিন প্রতিজ্ঞা করেছে।

ডোনাল্ড ট্রাম্প ইরানের জবাবে পাল্টা হুমকি দিয়ে জানিয়েছেন, ইরান হামলার চেষ্টা করলে মার্কিন বাহিনীর হাতে থাকা অত্যাধুনিক অস্ত্র দিয়ে তাদের ৫২টি লক্ষ্যবস্তুতে দ্রুত ও অত্যন্ত কঠোর হামলা করা হবে।

উল্লেখ্য, ১৯৭৯ সালের দিকে ৫২ জন মার্কিন নাগরিককে প্রায় একবছর জিম্মি করে রাখার প্রতীকি হিসেবে ইরানের ৫২টি স্থাপনা চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যে কারণে এখনও করোনামুক্ত ১২ দেশ

সংবাদটি শেয়ার করুন