বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন

খ্রিষ্টানদের সাবেক ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন। শনিবার ৯৫ বছর বয়সে ভ্যাটিকানে নিজ বাসভবনে তিঁনি মারা যান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ২০১৩ সালে পদত্যাগের আগে পোপ ষোড়শ বেনেডিক্ট প্রায় আট বছর ক্যাথলিক চার্চের নেতৃত্ব দিয়েছিলেন। পোপদের পদত্যাগের ঘটনা খুবই কম। ১৪১৫ সালে পোপ গ্রেগরি দ্বাদশের পর বেনেডিক্টই ছিলেন পদত্যাগকারী প্রথম পোপ। শারীরিক অসুস্থতার কারণে তিনি পদত্যাগ করেছিলেন।

এক বিবৃতিতে শনিবার ভ্যাটিকানের মুখপাত্র বলেছেন, দুঃখের সাথে আমি আপনাদের জানাচ্ছি যে, পোপ ইমেরিটাস ষোড়শ বেনেডিক্ট আজ ৯টা ৩৪ মিনিটে ম্যাটার ইক্লেসিয়া মঠে মারা গেছেন। বেশ কিছুদিন বয়সের কারণে তার শারীরিক পরিস্থিতির দ্রুত অবনতি ঘটে।

উল্লেখ্য, জার্মানিতে জন্মগ্রহণ করা জোসেফ রেৎজিঙ্গার বেনেডিক্ট ৭৮ বছর বয়সে ২০০৫ সালে বিশ্বের সবচেয়ে বয়স্ক পোপ নির্বাচিত হন। তবে তার মেয়াদের বেশিরভাগ সময় কেটেছে ক্যাথলিক গির্জার যাজকদের হাতে কয়েক দশক ধরে শিশু যৌন নির্যাতনের অভিযোগ, এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা এবং বিভিন্ন দেশের সরকারের প্রতিবেদন প্রকাশ নিয়ে আলোচনা-সমালোচনাকে কেন্দ্র করে। আর চলতি বছরের শুরুর দিকে সাবেক এই পোপ ১৯৭৭ থেকে ১৯৮২ সালের মাঝে মিউনিখের আর্চবিশপ থাকাকালীন শিশুদের নিপীড়নের শিকার হওয়ার ঘটনাগুলো মোকাবিলায় ভুল করেছিলেন বলে স্বীকার করেন। সূত্র: বিবিসি,রয়টার্স

আনন্দবাজার/কআ

আরও পড়ুনঃ  ইতালিতে ফের লকডাউন

সংবাদটি শেয়ার করুন