শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সোলাইমানির জানাজায় মানুষের ঢল

ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায়।তার মরদেহ ইরাক থেকে ইরানে আনা হয়েছে আজ ভোর রাতে। এরপর সকালে আরও একবার সোলাইমানির জানাজা অনুষ্ঠিত হয়। ইরানের আহভাজ শহরে তার এই জানাজায় অংশ নেন হাজার হাজার মানুষ।

এরপর ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় মাশহাদ নগরীতে নিয়ে যাওয়া হয় সোলাইমানির মরদেহ। সেখানে দুপুরে আরেক দফা তার জানাজার নামাজ হয় ইমাম রেজা (আ.)’র মাজার প্রাঙ্গণে। তারপরের জানাজা অনুষ্ঠিত হবে জেনারেল সোলায়মানির জন্মস্থান দক্ষিণ ইরানের কেরমান শহরে। এরপর কেরমানেই তাকে দাফন করা হবে জেনারেলের ওসিয়ত অনুসরনে।

এর পূর্বে, শনিবার সোলাইমানির প্রথম দফা জানাজা অনুষ্ঠিত হয় ইরাকে কয়েকটি শহরে। সেখানেও অংশ নিয়েছিল অসংখ্য মানুষ। তার মৃত্যুতে কয়েকদিন ধরে শোক পালন করছে ইরান ও ইরাকের সমর্থকরা। শহরের অনেকগুলো রাস্তা জুড়ে হচ্ছে মিছিল।

বৃহস্পতিবার (০২/০১/২০২০) মার্কিন এক ড্রোন হামলায় কাসেম সোলেইমানি এর সাথে নিহত হন আরো ৬ জন।তাদের মধ্যে ছিলেন, ইরানের সমর্থনপুষ্ট খাতিব হেজবুল্লাহ গ্রুপের কমান্ডার আবু মাহদি আল-মুহানদিস এবং ইরাকি একটি জোট পপুলার মোবিলাইজেশন ইউনিটের নেতা।

আনন্দবাজার/এস.কে

আরও পড়ুনঃ  করোনা রোগী সামাল দিতে বাসেই করোনা টেস্ট

সংবাদটি শেয়ার করুন