শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জাকার্তায় বন্যা ও ভূমিধসে ১৬ জন নিহত

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ভয়াবহ বন্যা ও ভূমিধসে অনন্ত ১৬ জন নিহত হয়েছেন। সেই সঙ্গে কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত এবং স্থানীয় ১টি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে বলে আজ বৃহস্পতিবার দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা জানিয়েছে।

সংস্থার মুখপাত্র আগুস উইবুউ জানায়, বর্ষার ভারী বৃষ্টিতে এবং নদীর পানি বৃদ্ধির জন্য জাকার্তার পাশের বোগোড় ও দিপোক জেলার কমপক্ষে ১৬৯টি এলাকা ডুবে গেছে। এছাড়াও ওই এলাকাগুলোতে ভূমিধস দেখা দিয়েছে।

উইবুউ বলেন, বন্যার কারণে কর্তৃপক্ষ সেখানকার বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে দিতে বাধ্য হয়েছে। বিভিন্ন স্থানে বন্যার পানি ৮ ফুট পর্যন্ত ওঠে গেছে। ৩১ হাজারের বেশি মানুষ অস্থায়ী আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে।

সংস্থার প্রকাশ করা ভিডিও বার্তায় দেখা যায়, কাদাপানিতে গাড়ি ভাসে আসছে এবং ডুবে যাওয়া বাড়ির ছাদে আশ্রয় নেওয়া শিশু ও বৃদ্ধদের প্লাস্টিকের নৌকায় করে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাচ্ছে সেনা ও উদ্ধারকর্মীরা।

নতুন বছরের শুরুতেই প্রাক্কালে জাকার্তা ও পশ্চিম জাভার পাহাড়ি এলাকায় সাড়ে ১৪ ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এতে করে স্থানীয় নদীগুলো প্লাবিত হয়ে পড়েছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক পোলানা প্রামিস্তি  বলেছেন, বন্যায় রানওয়ে ডুবে যাওয়ায় করণে জাকার্তার হালিম পারদনাকুসুমা অভ্যন্তরীণ বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। এর ফলে আটকা পড়েছেন ১৯ হাজারের মতো যাত্রী। খবর ইউএনবি।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  চাঙা হচ্ছে হংকংয়ের অর্থনীতি

সংবাদটি শেয়ার করুন