বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিবে তুরস্ক

ভারতে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিতে যাচ্ছে তুরস্ক। ফলে আবারও অস্থির হয়ে উঠতে পারে ভারতের পেঁয়াজের বাজার। সম্প্রতি তুরস্ক ভারত ছাড়াও বিদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তুরস্কে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায়, দাম নিয়ন্ত্রণে আনতে বিদেশের বাজারে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। আর তাদের এই সিদ্ধান্তের ফলে ভারতে পেঁয়াজের দাম আরো বাড়বে বলে আশঙ্কা করছেন দেশটির পেঁয়াজের পাইকাররা। একারণে ভারতে পেঁয়াজের দাম ১০ থেকে ১৫ শতাংশ বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

আরও পড়ুন: হিলি স্থলবন্দরে কমেছে পেঁয়াজের মূল্য

চলতি বছর পেঁয়াজের ঘাটতি হওয়ায় সাত হাজার টনেরও বেশি পেঁয়াজ বিদেশ থেকে আমদানি করেছে ভারত। যার ৫০ শতাংশের বেশি পেঁয়াজই তারা আমদানি করেছে তুরস্ক থেকে। এছাড়া মিসর ও চিন থেকেও পেঁয়াজ আমদানি করেছে দেশটি।

গত কয়েক মাস ধরেই ভারতে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখি। দাম বাড়তে বাড়তে দেড়শো রুপির উপরে চলে গিয়েছিল পেঁয়াজের মূল্য। তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করার ফলে সেই দাম কমে এসছিল। তুরস্কের এই সিদ্ধান্তের ফলে আবারও মূল্যবৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে দেশটিতে।

নিজের দেশের চাহিদা মিটিয়ে তারপর পেঁয়াজ রফতানি করছিল তুরস্ক। শেষমেষ নিজেদের পেঁয়াজের বাজারই অস্থির হয়ে পড়ায় রফতানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রে আরও ৩ বাংলাদেশির মৃত্যু

সংবাদটি শেয়ার করুন