শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লেবাননের নতুন প্রধানমন্ত্রী হাসান দিয়াব

সাবেক শিক্ষামন্ত্রী হাসান দিয়াবকে লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। এছাড়াও তিনি একটি শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে নিযুক্ত।

গত দুই মাস ধরে লেবাননে রাজনৈতিক অবস্থা অচল ছিল, তবে হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী নিয়োগের ফলে এ অবস্থার অবসান হয়েছে বলে আশা করা হচ্ছে।

হাসান দিয়াব এখন দ্রুত নতুন মন্ত্রিসভা গঠন করবেন। লেবাননে অর্থনৈতিক অব্যবস্থাপনার বিরুদ্ধে সম্প্রতি ব্যাপক বিক্ষোভ হয়েছে এবং ওই বিক্ষোভের মুখে সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করেন। এরপর থেকে লেবানন মূলত সরকারবিহীন অবস্থায় ছিল যদিও সাদ হারিরি ও তার মন্ত্রিসভা তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করেছে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট মিশেল আউন ব্রিটেনে ইঞ্জিনিয়ারিং পড়া হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, এই নিয়োগের আগে ১২৮ আসনের সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন পেয়েছেন তিনি। তার প্রতি ৬৯ জন সংসদ সদস্য সমর্থন দিয়েছেন। তবে হাসান দিয়াবের প্রতি সমর্থন দেয়নি হারিরির সুন্নি সংগঠন ‘ফিউচার মুভমেন্ট’ ও খ্রিস্টান জোট ‘লেবাননিজ ফোর্স’।

আনন্দবাজার/ইউএসএস

আরও পড়ুনঃ  নাইজারে ত্রাণ নিয়ে হুড়োহুড়িতে ২৩ জনের প্রাণহানী

সংবাদটি শেয়ার করুন