বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়াকে নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

নতুন করে রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এসব নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার বেশ কয়েকটি প্রতিরক্ষা প্রতিষ্ঠান ও রাশিয়ার জাতীয় সংসদের শতাধিক সংসদ সদস্য রয়েছেন। ওয়াশিংটন জানায়, মস্কোর ওপর চাপ তৈরি করতেই নতুন এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের অস্ত্র বিস্তৃতিকরণ চুক্তি অমান্য করায় চীন এবং দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধেও এ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ মেশিনের শক্তিকে লক্ষ্য করেই গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা দেওয়া হলো। এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন রাশিয়ার সর্ববৃহৎ আর্থিক প্রতিষ্ঠান ‘এসবের ব্যাংক’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা হারমান গ্রেফও।

এছাড়া নিজেদের ওয়েবসাইটে একটি সতর্কবার্তা দিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ। সেখানে রাশিয়া যেন নিষেধাজ্ঞা এড়াতে না পারে সে কারনে স্বর্ণ সংক্রান্ত রাশিয়ার লেনদেনও যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার আওতায় আসতে পারে বলে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, নিষেধাজ্ঞার অধীনে আসা ব্যক্তি এবং সংগঠনগুলোর বিরুদ্ধে ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে স্পর্শকাতর তথ্য সরবরাহের অভিযোগ’ রয়েছে।

নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় তাৎক্ষণিক উষ্মা প্রকাশ করে ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ জানান, ধারাবাহিক এসব অবরোধ আরোপের লক্ষ্য অর্জিত হবে না।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  হুয়াওয়েকে নিষিদ্ধের কারণ জানিয়েছে যুক্তরাষ্ট্র

সংবাদটি শেয়ার করুন