শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনকে সদস্য করতে চায় না ইউরোপীয় ইউনিয়ন

রাশিয়ার আগ্রাসনের পর ইউক্রেনের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে দেশটিকে দ্রুত ইইউ সদস্য করতে রাজি নন ইউরোপীয় নেতারা৷

প্যারিসের উপকণ্ঠে ভার্সাইয়ে ইইউ শীর্ষ সম্মেলনের প্রথম দিনে ইউক্রেনের অন্যান্য অনুরোধেএবং দাবি মানতে নারাজ ছিলেন না সরকার প্রধানরা। বিশেষ করে তারা ইইউ সদস্যপদের আবেদনের ক্ষেত্রে ‘ফাস্ট ট্র্যাক’ পদ্ধতিতে সব প্রয়োজনীয় প্রক্রিয়া চালিয়ে স্বীকৃতি দিতে প্রস্তুত নন।

তারা মনে করেন, ইউক্রেন এখনো ইইউ সদস্যপদের সব পূর্বশর্ত পূরণ করতে পারছে না। এছাড়া এমন প্রক্রিয়া এখনো পর্যন্ত অত্যন্ত দীর্ঘমেয়াদী৷ বলকান অঞ্চলের কিছু দেশ বহু বছর ধরে সেই জটিলতার মুখোমুখি রয়েছে। সে সব দেশকে পেছনে ফেলে আগেভাগে এমন সুবিধা পেতে পারে না ইউক্রেন। কিছু পূর্বশর্ত পূরণ না করলে আনুষ্ঠানিকভাবে সে দেশকে যোগদানের প্রার্থী হিসেবেও স্বীকৃতি দেওয়া এই মুহূর্তে সম্ভব নয়।

ইউক্রেন এখনই ইইউ সদস্য হলে রাশিয়ার চলমান হামলার ক্ষেত্রে ইইউ দেশগুলিকে সামরিক এবং আরও সক্রিয় সহায়তা করতে বাধ্য হবে। তখন ইউরোপের উপরেও হামলা চালানোর কারণ হাতে পারে রাশিয়া। ন্যাটো এবং ইইউ এই মুহূর্তে এমন ঝুঁকি এড়িয়ে চলতে অত্যন্ত সতর্কতা দেখাচ্ছে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব চুক্তির আলোচনা স্থগিত করল ইউরোপীয় ইউনিয়ন

সংবাদটি শেয়ার করুন