রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আগামী শিক্ষাবর্ষ থেকে বাতিল ঢাবির ‘ঘ’ ইউনিট

আগামী শিক্ষাবর্ষ থেকে বাতিল ঢাবির ‘ঘ’ ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত  হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এ সিন্ধান্ত কার্যকর হবে। গতকাল সোমবার সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

সভা শেষে  দৈনিক আনন্দবাজারকে বিষয়টি  নিশ্চিত করেছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার বিষয়ে আমরা অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম। সেটি চূড়ান্ত হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। আজকের সভায় আগের সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়েছে। এখন এটি অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত করা হবে।

সভায়, পূর্ব সিদ্ধান্ত মোতাবেক আগামী ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে ৪টি ইউনিটের (ক, খ, গ, চ) অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিষয়ে আলোচনা করা হয়। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ইউনিট পরিবর্তনের নীতিমালা প্রণয়নের জন্য ডিনস্ সাব কমিটিকে দায়িত্ব দেয়া হয়।

এর আগে গত বছরের  ৮ নভেম্বর ঢাবির ডিনস কমিটির এক সভায় ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ‘ঘ’ ইউনিটের জন্য আলাদা ভর্তি পরীক্ষা আয়োজন না করার প্রাথমিক সিদ্ধান্ত উপস্থাপন করা হয়েছিল।

ওই সভায় উচ্চমাধ্যমিকে শিক্ষার্থীরা যে তিন বিভাগে (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) পড়াশোনা করেন, তার আলোকেই ভর্তি পরীক্ষার তিনটি ইউনিট করার কথা তোলা হয়েছিল। সভায় এটি নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা হয়৷ সেখানে বেশির ভাগ ডিন প্রস্তাবের পক্ষে মত দেয়ায় ‘ঘ’ ইউনিট না রাখার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও সভায় আন্তর্জাতিক চাহিদা অনুযায়ী   আসন পূর্ণ বিন্যাস নিয়েও আলোচনা হয়।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  হাবিপ্রবি'র ওয়েবসাইটে ১৬ ডিসেম্বরকে স্বাধীনতা দিবস ঘোষণা !

সংবাদটি শেয়ার করুন