শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কারিগরি ও মাদরাসা শিক্ষায় বরাদ্দ বাড়ছে ৮১৯৮ কোটি টাকা

আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটে কারিগরি এবং মাদরাসা শিক্ষায় বরাদ্দ বাড়াতে পারে সরকার। অর্থ এবং শিক্ষা মন্ত্রাণালয় থেকে সম্প্রতি এই তথ্য জানানো হয়েছে। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বর্তমানে আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ চলছে। প্রাথমিকভাবে কিছু বরাদ্দ প্রাক্কলন করা হয়েছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বিভিন্ন মন্ত্রণালয় অতিরিক্ত অর্থ দাবি করছে। সেগুলো বিবেচনায় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ওই সূত্র অনুযায়ী, চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে কারিগরি এবং মাদরাসা শিক্ষার জন্য সাত হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দ রয়েছে। কিন্তু আগামী অর্থবছরের বাজেটে এ খাতে বরাদ্দ বাড়িয়ে চলতি অর্থবছর থেকে ৭৪৪ কোটি টাকা প্রাথমিকভাবে অর্থ মন্ত্রণালয় আট হাজার ১৯৮ কোটি ৯৭ হাজার টাকা বরাদ্দ প্রাক্কলন করেছে।

এই ব্যাপারে কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগ জানান, আগামী অর্থবছরের জন্য তাদের অতিরিক্ত আরো তিন হাজার ৬৭৯ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার টাকা প্রয়োজন। সম্প্রতি অতিরিক্ত এ অর্থ দাবি করে বিভাগের পক্ষ থেকে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। শিক্ষার সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে নিয়োগ বৃদ্ধি, নতুন নতুন প্রকল্পসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। আর এ জন্য কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগ সচিবালয়ের অনুকূলে আরো ৮২০ কোটি ৯০ লাখ টাকা প্রয়োজন হবে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  কারিগরি শিক্ষার উন্নয়নে ১২৬০০ পদে নিয়োগ দেবে সরকার

সংবাদটি শেয়ার করুন