শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল, চারটির ভর্তি কার্যক্রম স্থগিত

দুই মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল, চারটির ভর্তি কার্যক্রম স্থগিত

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানিয়েছেন, চলতি বছরে (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) শর্ত পূরণ করতে না পারায় দেশের দুটি বেসরকারি মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল ও ৪টির ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শর্ত পূরণ করতে না পারায় ঢাকার কেয়ার মেডিকেল কলেজ ও আশুলিয়ার নাইটিংগেল মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল করা হয়েছে। আর আইটি মেডিকেল কলেজ উত্তরা, ধানমন্ডির নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, রংপুরের নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ ও রাজশাহীর শাহ মখদুম মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

এ ছাড়া ইউনাইটেড মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম চলবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

কলেজটির বিষয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, হাসপাতালটির নিবন্ধন না থাকায় বন্ধ আছে এবং তাদের নিবন্ধন আইনি প্রক্রিয়াধীন। প্রথমবর্ষ ও দ্বিতীয়বর্ষে হাসপাতালের রিকোয়ারমেন্ট নেই; যেহেতু প্রথমবর্ষে হাসপাতালের অ্যাটাচমেন্ট লাগে না, সে কারণে ইউনাইটেডের নাম ভর্তি প্রক্রিয়া থেকে এখনই বাদ দেওয়া হচ্ছে না।

প্রসঙ্গত, আগামীকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১ ঘণ্টাব্যাপী দেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এ বছর দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে মোট আসন ৫ হাজার ৩৮০টি। এছাড়া বেসরকারি পর্যায়ে অনুমোদিত ৬৭টি মেডিকেল কলেজে মোট আসন ৬ হাজার ২৯৫টি। পরীক্ষা উপলক্ষে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে পরীক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনাও দিয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  গ্রীষ্মে সাঁকো-বর্ষায় খেয়া!

সংবাদটি শেয়ার করুন