শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডার বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো হলেন জাবি অধ্যাপক

কানাডার বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো হলেন জাবি অধ্যাপক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস—এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম কানাডার ইউনাইটেড ন্যাশনস্ ইউনিভার্সিটির সিনিয়র রিসার্চ ফেলো মনোনীত হয়েছেন। দক্ষিণ এশিয়া অঞ্চলের দুযোর্গ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন অ্যানালিটিক্স বিষয়ক শিক্ষা, গবেষণা এবং জ্ঞান বিস্তারে ভূমিকা পালন করার জন্য তাকে এ মনোয়ন দেয়া হয়েছে।

অধ্যাপক তৌহিদুল ইসলাম জাতীয় ও আন্তজার্তিক পর্যায়ে পলিসি তৈরি, প্রবন্ধ প্রকাশনা ও গবেষণা কাজে প্রায় দুই দশক ধরে নিয়োজিত আছেন। বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা টেলর এন্ড ফ্রান্সিস (রাউটলেজ ইমপ্রিন্ট), স্প্রিঞ্জার, RERIC, (AIT থাইল্যান্ড), ICIMOD (নেপাল) এবং বাংলাদেশের ইউপিএল অধ্যাপক ইসলামের গবেষণা পুস্তক প্রকাশ করেছে। 

দেশি—বিদেশি খ্যাতনামা একাডেমিক পিয়ার রিভিউড জানার্লে ৫০—এর অধিক গবেষণা প্রবন্ধ এবং দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ ও উন্নয়ন বিষয়ে এবং আন্তজার্তিক বিভিন্ন সংস্থায় বাংলাদেশ সরকার কতৃর্ক উপস্থাপিত ৭০—এর অধিক ন্যাশনাল রিপোর্ট প্রণয়নে মূখ্য বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন।

এদিকে, কানাডার বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো মনোনীত হওয়ায় অধ্যাপক তৌহিদুল ইসলামকে অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম। সোমবার (০৬ নভেম্বর) এক অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, শিক্ষা—গবেষণা এবং আন্তজার্তিক পরিমণ্ডলে অধ্যাপক ইসলামের দীর্ঘদিনের অবদানের স্বীকৃতি হিসেবে ইউনাইটেড ন্যাশনস্ ইউনিভার্সিটির এই ফেলোশিপ প্রদান করেছে। অধ্যাপক ইসলামের এ অর্জনে বিশ্ববিদ্যালয় প্রশাসন আনন্দিত। তিনি আরো যোগ করে বলেন, অধ্যাপক ইসলাম শিক্ষা ও গবেষণায় বিশ্ববিদ্যালয়কে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে এবং দুর্যোগ প্রবণ বাংলাদেশের জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়সমূহের ক্ষেত্রে বিশ্ব পরিমণ্ডলে বিভিন্ন ফোরামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জাবিতে আন্তঃবিভাগ হ্যান্ডবলে চ্যাম্পিয়ন সরকার ও রাজনীতি বিভাগ

সংবাদটি শেয়ার করুন