শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবিতে ক্ষুদে শিক্ষার্থীদের ভূতাত্ত্বিক বিজ্ঞান ল্যাব পরিদর্শন

জাবিতে ক্ষুদে শিক্ষার্থীদের ভূতাত্ত্বিক বিজ্ঞান ল্যাব পরিদর্শন

সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীদের গবেষণা সম্পর্কে উৎসাহিত করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ল্যাব পরিদর্শন করলো মাইলস্টোন স্কুল এন্ড কলেজ’র শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল দশটায় মাইলস্টোন স্কুল এন্ড কলেজ এর শিক্ষক-শিক্ষার্থীসহ প্রায় ১০০ জন লোকবল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগ প্রাঙ্গনে উপস্থিত হয়।

বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা ল্যাব পরিদর্শনে আসা ক্ষুদে শিক্ষার্থীদের সাদরে গ্রহণ করেন। পরে বিভাগের সেমিনার রুমে শিক্ষার্থীদের ভূতত্ত্ববিজ্ঞান ও এর প্রায়োগিক দিক নিয়ে সংক্ষিপ্ত লেকচার দেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: সাখাওয়াত হোসেন এবং অধ্যাপক ড. রাশেদ আব্দুল্লাহ। এতে শিক্ষার্থীরা ভূতত্ত্ব, পৃথিবীর বিবর্তন,খনিজ সম্পদ পরিবেশের পরিবর্তন সম্পর্ক ধারণা পেয়ে আরো বিশদভাবে জানার আগ্রহ প্রকাশ করেন।

পরে বিভাগে বিভাগের বিভিন্ন ল্যাব, জিওপার্ক ও মিউজিয়াম পরিদর্শন করেন ক্ষুদে শিক্ষার্থীরা। ল্যাব সমূহের মধ্যে ছিলো থিন সেকশন ল্যাব, জিও কেমেস্ট্রি ল্যাব, জিও ইন্জিনিয়ারিং ল্যাব,মিনারোলজি এন্ড সেডিমেন্টারী ল্যাব। ল্যাব পরিদর্শনের সময় বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের সামগ্রিক বিষয় সমূহ তাদের বুঝিয়ে দেন এবং শিক্ষার্থীদের প্রশ্নের যথাযথ জবাব দিয়ে তাদের জানার আগ্রহকে বাড়িয়ে দেন।

এছাড়াও ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাবে মিউজিয়াম পরিদর্শন করে শিক্ষার্থীরা। মিউজিয়ামে বিভিন্ন ভূতাত্ত্বিক উপাদান, শিলা ও খনিজ দেখে তাদের ভূতত্ত্ব বিষয়ে আরো আগ্রহী দেখায়। এতে বিভাগের শিক্ষক মিউজিয়াম সংরক্ষণ উপদানসমূহ নিয়ে সংক্ষিপ্ত ব্রিফ দেন।

শেষভাগে ভূতাত্ত্বিক বিভাগের নতুন সংযোজন জিওপার্ক পরিদর্শন করেন শিক্ষার্থীরা। এতে নতুন স্থাপিত আবহওয়া স্টেশন সম্পর্কে বিশদ জেনে শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। এবিষয়ে তাদের সবিস্তর ধারণা দেন বিভাগের শিক্ষক মহোদয়।

আরও পড়ুনঃ  চবির সাংবাদিকতা বিভাগের নতুন সভাপতি শহীদুল হক

বিশ্বিবদ্যালয়ের ল্যাব পরিদর্শন বিষয়ে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগে সভাপতি ড.মো: শাখাওয়াত হোসাইন বলেন, উন্নত বিশ্বে স্কুল থেকেই শিক্ষার্থীদের গবেষণা ও উচ্চশিক্ষা বিষয়ে ধারণা দিতে ল্যাব ও বিজ্ঞান বিষয়ক প্রতিষ্ঠান পরিদর্শন করানো হয়, এরই প্রেক্ষিতে মাইলস্টোন স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থীদের আগমন নতুন প্রজন্মকে বিজ্ঞান ও গবেষণামুখী উদ্যোগ। এই বিষয়ে উৎসাহিত করতেই আমরা তাদের এই সুযোগ করে দিয়েছি। এছাড়া যেকেউ চাইলে যথাযথ জ্ঞান আর্জনে আমাদের বিভাগ পরিদর্শন করতে পারবে।

ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ল্যাব পরিদর্শন বিষয়ে বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু সাদাত মো: সাযেম বলেন, শিক্ষা সফর বলতে আমাদের দেশে শুধু দর্শনীয় স্থান সমূহ পরিদর্শন করা কিন্তু উন্নত বিশ্বে বিষয়টা সম্পূর্ণ তা সম্পূর্ণ বিপরীত। উন্নত বিশ্বে গ্রীষ্মেকালীন ছুটিতে স্কুলে-কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ল্যাব ও গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শনে পাঠানো হয়। মাইলস্টোন স্কুল এন্ড কলেজের মাধ্যমে দেশে এ সংস্কৃতি টা শুরু হলো। আশা রাখি এভাবে দেশ ও জাতি বিজ্ঞান-প্রযুক্তিতে এগিয়ে যাবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন