রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইইউ অঞ্চলে বাড়তে পারে গমের মজুদ

ইইউ অঞ্চলে বাড়তে পারে গমের মজুদ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অঞ্চলে চলতি বছর গমের মজুদ বাড়ার পূর্বাভাস মিলেছে। ব্যাপক পরিমাণে আমদানি বাড়ার কারণে মজুদ ফুলেফেঁপে ওঠার সম্ভাবনা তৈরি হয়েছে।

সম্প্রতি ইউরোপিয়ান কমিশন একটি প্রতিবেদনে চলতি মৌসুমে ইইউ অঞ্চলে গমের মজুদ পূর্বাভাস বাড়ানো হয়। প্রতিবেদনে দেখা যায়, ২০২১-২২ মৌসুমে অঞ্চলটিতে গমের মজুদ দাঁড়াবে ১ কোটি ৩৩ লাখ টনে। যার মধ্য দিয়ে পণ্যটির মজুদ চার বছরের সর্বোচ্চে পৌঁছবে। এর আগে ২০২১ ডিসেম্বরে ১ কোটি ২৯ লাখ টন মজুদের পূর্বাভাস দিয়েছিল কমিশন।

এদিক বাড়ানো হয়েছে গম আমদানি পূর্বাভাসও। আগের পূর্বাভাসের তুলনায় পাঁচ লাখ টন বাড়বে গম আমদানি। যা মোট আমদানির পরিমাণ দাঁড়াবে ২০ লাখ টনে। কিন্তু ২০২১-২২ মৌসুমের জন্য গম উৎপাদন ও রফতানি পূর্বাভাস অপরিবর্তিত রাখা হয়েছে। উৎপাদনের পরিমাণ ১৩ কোটি ৬ লাখ টন ও রফতানি ৩ কোটি ২০ লাখ টনে পৌঁছতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি মৌসুমে ভুট্টার মজুদ ১ কোটি ৮৯ লাখ টন থেকে কমে ১ কোটি ৭৩ লাখ টনে নামতে পারে। মূলত রফতানি বাড়ার সম্ভাবনায় মজুদ কমবে বলে জানানো হয়েছে। এবং রফতানির পরিমাণ দাঁড়াবে ৫০ লাখ টনে। এছাড়া যবের মজুদও কমে ৪১ লাখ ৫০ হাজার টনে নামতে পারে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্বজুড়ে বাড়তে পারে ভুট্টা উৎপাদন

সংবাদটি শেয়ার করুন