সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পোল্ট্রির কেজি ২০০ টাকা ছুঁই ছুঁই

বেশ কিছুদিন যাবৎ রাজধানীর বাজারগুলোতে পোল্ট্রি মুরগির দাম চড়া যাচ্ছে। তবে এবার ঈদকে সামনে রেখে এই  মুরগির দাম কেজি ২০০ টাকা ছুঁই ছুঁই। শুধু পোল্ট্রি মুরগির দাম এই নয় একইসাথে বেড়েছে সব ধরনর সবজির দাম। এক লাফে গাজরের কেজি উঠে এসেছে ১০০ টাকায় । অন্যান্য সবজির দাম বেড়েছে কেজিতে ১০-৩০ টাকা।

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

সবজি ব্যবসায়ীরা বলছেন, আম্পানের কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। যার ফলে চাষিরা ঠিক মতো সবজি তুলতে পারছেন না। তাছাড়া দুইদিন পরেই ঈদ। এ কারণে আড়তে ঠিক মতো সবজির গাড়ি আসেনি। ফলে বাজারে সবজির সরবরাহ কম। তাই একদিনেই আড়তে সব ধরনের সবজির দাম কজিতে ১৫ টাকার ওপরে বেড়েছে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, গতকালা যে গাজর ৪০-৫০ টাকা কেজি বিক্রি হয়েছে আজ তা বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা। অর্থাৎ একদিনের ব্যবধানে দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত।

গাজরের দাম বাড়ার কারণ হিসেবে রামপুরা সবজি ব্যবসায়ী খলিল বলেন, এখন গাজারের মৌসুম নয় তাই কয়কদিন ধরেই গাজরের দাম বাড়ছে। তবে গতকালও গাজরের কেজি ৫০ টাকায় বিক্রি করেছি। তবে আজ আড়তে যে দাম তাতে ১০০ টাকার নিচে বিক্রির উপায় নেই।

গাজরের সঙ্গে শসা, পটল, ঝিঙে, পাকা টমেটো, বরবটি, করলাসহ সব ধরনের সবজির দাম একদিনের মধ্যে বেড়ে গেছে। গতকাল ১৫-২০ টাকা কেজি বিক্রি হওয়া শসার দাম এক লাফে বেড়ে ৪০-৫০ টাকা হয়েছে। পাকা টমেটোর দাম বেড়ে হয়েছে ৪০-৬০ টাকা।

আরও পড়ুনঃ  বিদেশযাত্রার খরচ বাড়াবে বীমা ফি

পটল বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি, যা গতকাল ছিল ২০-৩০ টাকা। করলার কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা থেকে বেড়ে হয়েছে ৫০-৬০ টাকা। বরবটি কেজি ৭০ টাকা ছুঁয়েছে, যা গতকাল ছিল ৪০-৫০ টাকার মধ্যে। ঝিঙার কেজি বেড়ে হয়েছে ৫০-৬০ টাকা, যা গতকাল ছিল ৪০-৫০ টাকা।

এছাড়া চিচিংগার কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, যা গতকাল ছিল ৩০-৪০ টাকা। কচুর লতির কেজি বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা, যা গতকাল ছিল ৪০-৫০ টাকা। তবে বেগুনের কেজি গতকালের মতো ৬০-৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে কয়েকদিন ধরে বাড়তে থাকা পোল্ট্রি মুরগির দাম আরও এক দফা বেড়েছে। এতে বাজার ভেদে পোল্ট্রি মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৮০-১৯০ টাকা, যা গতকাল ছিল ১৭০-১৮০ টাকা। পোল্ট্রি মুরগির দাম বাড়লেও লাল লেয়ার ও পাকিস্তানি কক মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। লাল লেয়ার মুরগি আগের মতো ২১০-২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০-২৪০ টাকা।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন