বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
নেই লাইসেন্স , অস্বাস্থ্যকর পরিবেশ

ভেজাল শিশু খাদ্য উৎপাদনের দায়ে ‘গ্রীণ ৯’কে ৩ লাখ টাকা জরিমানা

ভেজাল শিশু খাদ্য উৎপাদনের দায়ে ৩ লাখ টাকা জরিমানা

রাজধানীর উত্তরখান এলাকায় বিএসটিআইয়ের অনুমোদনহীন ‘গ্রীণ ৯’ কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ রঙ এবং ফ্লেভার ব্যবহার করে তৈরী হচ্ছিল নানারকম শিশু খাদ্য।

বুধবার (২৮ সেপ্টেম্বর) ‘গ্রীণ ৯’ কোম্পানিতে অভিযানকালে এ দৃশ্য দেখে প্রতিষ্ঠানটিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মো. আব্দুল জব্বার মণ্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম অভিযান পরিচালনা করেন।

জব্বার মণ্ডল বলেন, দেশব্যাপী ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে রাজধানীর উত্তরখানের উজামপুর এলাকায় ‘গ্রীণ ৯’ কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। এ সময় দেখা যায়, প্রতিষ্ঠাটি বিভিন্ন রকমের চকলেটসহ শিশু খাদ্য তৈরি করে। যেখানে মেয়াদোত্তীর্ণ রঙ, ফ্লেভার ব্যবহার করছে। কিছু রঙ ও ফ্লেভারের মোড়কের গায়ে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ নেই।

এছাড়া চকলেটের বক্সের গায়ে উৎপাদনের তারিখে গড়মিল দেখা যায়। এসময় উৎপাদন তারিখ ২৮/ ৯/২০২২ হলেও ভেতরে চকলেটের গায়ে ২৫/০৫/২০২২ লেখা পাওয়া যায়। চকলেটের মোড়কে ওজন ১০ গ্রাম লেখা থাকলেও বাস্তবে ৫.৬৫ গ্রাম ছিলো। এসব অনিয়মের কারণে প্রতিষ্ঠানকে জরমিানা করা হয়েছে।

ডিও এবং ভেগান নামে চকলেট তৈরি করলেও তা উৎপাদনের জন্য তাদের বিএসটিআইয়ের লাইসেন্স ছিল না। বিভিন্ন কারণ মিলিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে শিশু খাদ্য তৈরি করার অপরাধে ‘গ্রীণ ৯ কোম্পানি লিমিটেড’কে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

প্রতিষ্ঠানটির লাইসেন্স কেন বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না ৭ দিনের মধ্যে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য অধিদপ্তরে তলব করা হয়েছে।

আরও পড়ুনঃ  রোহিঙ্গা ক্যাম্প নিয়ন্ত্রণে তৎপরতা

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন