শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্যোক্তা হচ্ছেন ৪শ’ তরুণ-তরুণী

ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ এবং উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সিলেটে ১ বছরে ৪শ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)। এরই অংশ হিসেবে সিলেটে ৫ দিনব্যাপী ‘শিল্প উদ্যোক্তা উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। গতকাল রবিবার সকালে সিলেট চেম্বারের কনফারেন্স হলে এ কর্মশালার উদ্বোধন করা হয়। বিসিক সিলেট ও সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় চেম্বার কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। বিসিক সিলেট-এর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ম. সুহেল হাওলাদারেরর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক তাহমিন আহমদ। প্রধান অতিথির বক্তব্যে চেম্বার সভাপতি বলেন, যে কোনো ব্যবসা বা শিল্প শুরুর পূর্বে পরিকল্পনা প্রয়োজন। আমাদের দেশে অনেক শিক্ষিত তরুণ-তরুণী রয়েছেন, যারা শিল্পোদ্যোক্তা হতে চান। কিন্তু প্রাথমিকভাবে কীভাবে শুরু করবেন সে ব্যাপারে যথাযথ দিকনির্দেশনা পাচ্ছেন না। তাদের ক্ষেত্রে এধরণের প্রশিক্ষণ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সভাপতির বক্তব্যে বিসিক সিলেট-এর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ম. সুহেল হাওলাদার বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারও এক্ষেত্রে অত্যন্ত আন্তরিক। তিনি বলেন, বিসিক এর পক্ষ থেকে আমরা সারা বছরব্যাপী ৪শ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছি। তার মধ্যে ন্যূনতম ১শ জন খাঁটি উদ্যোক্তা গড়ে উঠলে আমাদের প্রচেষ্টা স্বার্থক হবে। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ-সভাপতি মো. আতিক হোসেন, পরিচালক মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, আমিনুর রহমান লিপন, কাজী মো. মোস্তাফিজুর রহমান এবং বিসিক সিলেট-এর কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীবৃন্দ। অনুষ্ঠানে বিসিক সিলেট-এর সম্প্রসারণ কর্মকর্তা ও কোর্স সমন্বয়কারী মো. রাসেল ভূঞা ৫ দিনব্যাপী প্রশিক্ষণের অন্তর্ভুক্ত বিষয়সমূহ নিয়ে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করেন।

ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ এবং উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সিলেটে ১ বছরে ৪শ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)। এরই অংশ হিসেবে সিলেটে ৫ দিনব্যাপী ‘শিল্প উদ্যোক্তা উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। গতকাল রবিবার সকালে সিলেট চেম্বারের কনফারেন্স হলে এ কর্মশালার উদ্বোধন করা হয়। বিসিক সিলেট ও সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় চেম্বার কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

বিসিক সিলেট-এর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ম. সুহেল হাওলাদারেরর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক তাহমিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে চেম্বার সভাপতি বলেন, যে কোনো ব্যবসা বা শিল্প শুরুর পূর্বে পরিকল্পনা প্রয়োজন। আমাদের দেশে অনেক শিক্ষিত তরুণ-তরুণী রয়েছেন, যারা শিল্পোদ্যোক্তা হতে চান। কিন্তু প্রাথমিকভাবে কীভাবে শুরু করবেন সে ব্যাপারে যথাযথ দিকনির্দেশনা পাচ্ছেন না। তাদের ক্ষেত্রে এধরণের প্রশিক্ষণ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সভাপতির বক্তব্যে বিসিক সিলেট-এর উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ম. সুহেল হাওলাদার বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারও এক্ষেত্রে অত্যন্ত আন্তরিক।

তিনি বলেন, বিসিক এর পক্ষ থেকে আমরা সারা বছরব্যাপী ৪শ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছি। তার মধ্যে ন্যূনতম ১শ জন খাঁটি উদ্যোক্তা গড়ে উঠলে আমাদের প্রচেষ্টা স্বার্থক হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ-সভাপতি মো. আতিক হোসেন, পরিচালক মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, আমিনুর রহমান লিপন, কাজী মো. মোস্তাফিজুর রহমান এবং বিসিক সিলেট-এর কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীবৃন্দ।
অনুষ্ঠানে বিসিক সিলেট-এর সম্প্রসারণ কর্মকর্তা ও কোর্স সমন্বয়কারী মো. রাসেল ভূঞা ৫ দিনব্যাপী প্রশিক্ষণের অন্তর্ভুক্ত বিষয়সমূহ নিয়ে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করেন।

আরও পড়ুনঃ  রেললাইনের পতিত জমিতে আনারস চাষে চমক

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন