বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মোস্তাকের স্বপ্ন কবুতরে

মোস্তাকের স্বপ্ন কবুতরে

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার খাসবাট্টা গ্রামে আব্দুল আল মোস্তাক আকমাম নামে এক ব্যক্তি গড়ে তুলেছেন কবুতর খামার। ছোট বেলা থেকে পাখির প্রতি ভালবাসার কারণেই ৬ বছর ধরে এই কবুতর পালন করছেন। বর্তমানে বিভিন্ন স্থান থেকে উৎসুক মানুষেরা ভিড় করছেন তার খামারে কবুতর দেখার জন্য।        

আব্দুল আল মোস্তাক আকমাম জানান, পেশায় তিনি একজন মুদি ব্যবসায়ী হলেও ছোট বেলা থেকেই পাখির প্রতি তার ভালবাসা। এই ভালবাসাকে কেন্দ্র করে তিনি পাখি প্রেমিক হিসেবে প্রতিষ্ঠা করার জন্য গড়ে তোলেন কবুতরের খামার। ২০১৬ সালে তিনি প্রথমে ১০ জোড়া দেশী কবুতর দিয়ে শুরু করেন খামার। দেশের খুলনা, বাগেরহাট, নওগাঁ, টাঙ্গাইলসহ বিভিন্ন স্থান থেকে তিনি কবুতর সংগ্রহ করেন। এখানে বর্তমানে আছে দুই শতাধিক দেশী বিদেশী হরেক রকম কবুতর। এখন বাণিজ্যিকভাবে সাড়া ফেলেছে তার খামারটি।

কবুতরের জাতের মধ্যে রয়েছে স্টেচার, মডানা, কিং, বোখারা, হাউজ পিজন, মুন্ডিয়ান, লাক্ষা সিরাজি, গিরিবাজ, তুরিবাজ, আউল, মুক্ষি। এর মধ্যে স্টেচার জাতের এক জোড়া কবুতরের মুল্য ১২ থেকে ১৫ হাজার টাকা। এছাড়াও এখান থেকে বাচ্চা বিক্রি করা হয়। আরও বিভিন্ন জাতের কবুতর সংগ্রহ করার চেষ্টা চলছে। এছাড়া আগামীতে এ খামারকে আরও বড় করার পরিকল্পনা তার।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  শীতের আগমনী বার্তা, নবরূপে জাবি ক্যাম্পাস

সংবাদটি শেয়ার করুন