শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অধিকাংশ ব্যাংকের বেতন না কমানোর সিদ্ধান্ত

করোনাভাইরাস পরিস্থিতিতে ব্যাংকারদের বেতন কমানোর পরামর্শ দিয়েছে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। তবে সেই পথে হাঁটছে না অধিকাংশ ব্যাংক।

ইউসিবি ও এসবিএসি ব্যাংকের পর আরও পাঁচটি বেসরকারি ব্যাংক তাদের কর্মকর্তাদের বেতন না কমানোর ঘোষণা দিয়েছে। ওই পাঁচ ব্যাংকগুলো হল : প্রাইম ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক।

এছাড়াও ইস্টার্ন ব্যাংক ও এনসিসি ব্যাংকও কর্মকর্তাদের বেতন কমাবে না বলে আভাস দিয়েছে। বেতন কমানোর বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি বেসরকারি খাতের সবচেয়ে বড় ব্যাংক ইসলামী ব্যাংকও।

এ প্রসঙ্গে ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন বলেন, আমাদের ব্যাংকের কর্মকর্তাদের বেতন কমানোর প্রশ্নই আসে না। কোনো অবস্থাতেই আমরা এমন অমানবিক সিদ্ধান্ত গ্রহণ করব না। যে কর্মকর্তারা ব্যাংকটিকে এমন ভালো জায়গায় নিয়ে এসেছেন এই মাহমারীকালে তাদের বেতন কমাব কেন?

ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান আহসান এইচ মনসুর বলেন, বর্তমান প্রেক্ষাপটে কর্মকর্তাদের বেতন-ভাতা কমানোর কোনো চিন্তা আমরা করছি না।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, আমরা বেতন কমাইনি। এই মুহূর্তে কমানোরও কোনো পরিকল্পনা নেই।

ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী বলেন, আমাদের ব্যাংকে কর্মকর্তাদের বেতন কমানো হবে না। আমরা ভালো আছি। কর্মকর্তাদের সঙ্গে নিয়ে সংকট মোকাবেলা করা হবে। ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাই মনে করে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ঢাকা-লন্ডন ফ্লাইট নিয়ে নতুন নির্দেশনার পর সিদ্ধান্ত

সংবাদটি শেয়ার করুন