শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা মোকাবিলায় আরও ৮৫০ কোটি টাকা দিচ্ছে এডিবি

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আরও ৮৫০ কোটি টাকা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ বুধবার বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এই সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ওই চুক্তিতে সরকারের পক্ষে সই করেন। এবং এডিবির পক্ষে সই করেন সংস্থাটির ঢাকা কার্যালয়ের আবাসিক পরিচালক মনমোহন প্রকাশ।

ঢাকার এডিবি কার্যালয় থেকে জানানো হয়, ঋণের ৮৫০ কোটি টাকা দিয়ে করোনা মোকাবেলায় যত দ্রুত সম্ভব স্বাস্থ্য সরঞ্জাম কেনা হবে। স্বাস্থ্যকর্মীদের পেশাগত দক্ষতা বাড়ানো হবে। ‘কভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিসটেন্স’ প্রকল্পের আওতায় ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে আইসোলেশন সেন্টার এবং আইসিইউ ইউনিট স্থাপন করা হবে। বিদ্যমান ১৯টি ল্যাবরেটরি আধুনিকায়ন করা হবে। তিন হাজার পাঁচশ স্বাস্থ্যকর্মীকে দক্ষ করে তোলা হবে। যাদের মধ্যে ৫০ শতাংশ থাকবে নারী। সম্প্রতি যেসব নার্সদের নিয়োগ দেওয়া হয়েছে, তাদেরকে দক্ষ করে তোলা হবে।

এডিবি আরও জানায়, এই ৮৫০ কোটি টাকা ঋণের সুদের হার হবে দুই শতাংশ। দশ বছর গ্রেস পিরিয়ডসহ ৪০ বছরে এই ঋণ পরিশোধ করতে পারবে সরকার।

মনমোহন প্রকাশ বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সরকার স্বাস্থ্য খাতে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে। স্বাস্থ্য খাতে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। আমি বিশ্বাস করি, এডিবির ঋণে বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নতি ঘটবে।

এর আগে বাজেট সহায়তার অংশ হিসেবে বাংলাদেশ সরকারের সঙ্গে ৫০ কোটি ডলার ঋণচুক্তি করেছিল এডিবি।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  করোনা মোকাবিলায় বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা জাতিসংঘ মহাসচিবের

সংবাদটি শেয়ার করুন