শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নগদ জমা সংরক্ষণের হার কমালো ব্যাংলাদেশ ব্যাংক

ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণের (সিআরআর) হার আরও এক শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। যার ফলে এখন থেকে ব্যাংকগুলোকে ৪ শতাংশ হারে সিআরআর জমা রাখতে হবে।

পাশাপাশি বাংলাদেশ ব্যাংক থেকে স্বল্প সময়ের জন্য নেওয়া ধারের সুদহার বেসিস পয়েন্ট ৫০ শতাংশ কমিয়ে ৫ দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এর আগে গত ২৩ মার্চ সিআরআর দশমিক ৫০ এবং রেপোর সুদহার বেসিস পয়েন্ট ২৫ শতাংশ কমানো হয়েছিল।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বিভাগের আলাদা দুটি প্রজ্ঞাপনের মাধ্যমে ব্যাংকগুলোকে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১ এপ্রিল থেকে ব্যাংকগুলোকে দ্বি সাপ্তাহিক ভিত্তিতে মোট তলবি ও মেয়াদি দায়ের ন্যূনতম ৫ শতাংশ এবং দৈনিক ভিত্তিতে ন্যূনতম সাড়ে ৪ শতাংশ নগদ জমা রাখতে হচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে প্রয়োজনীয় তারল্য সরবরাহ নিশ্চিত করতে আগামী ১৫ এপ্রিল থেকে দ্বি সাপ্তাহিক ভিত্তিতে ন্যূনতম ৪ শতাংশ এবং দৈনিক ভিত্তিতে ন্যূনতম সাড়ে ৩ শতাংশ রাখতে হবে।

আরেকটি প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে বেসিস পয়েন্ট ৫০ শতাংশ কমিয়ে ৫ দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করা হলো। এ নির্দেশনা আগামী ১২ এপ্রিল থেকে কার্যকর হবে। এর আগে গত ২৩ মার্চ রেপোর সুদহার বেসিস পয়েন্ট ২৫ শতাংশ কমিয়ে ৫ দশমিক ৭৫ শতাংশ করা হয়।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  বাড়ছে বৈদেশিক ঋণের বোঝা, সঙ্গে সুদ পরিশোধের চাপ

সংবাদটি শেয়ার করুন