শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার স্যানিটেশন উন্নয়নে বিশ্বব্যাংকের ১৭ কোটি ডলার অনুমোদন

ঢাকার স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে ১৭ কোটি মার্কিন ডলার অনুমোদন করেছে বিশ্ব ব্যাংক। বিশেষ করে ঢাকার দক্ষিণ অংশের উন্নয়নে স্যানিটেশন সুবিধাসহ পুরো নগরীতে বসবাসের মান বৃদ্ধিতে বিশ্বব্যাংক এই অর্থায়ন করবে। শনিবার ওয়াশিংটন ডিসি থেকে প্রাপ্ত এক বার্তায় এ বিষয়ে উল্লেখ করা হয়।

এই প্রকল্প স্যুয়ায়েজ ব্যবস্থার উন্নয়ন ঘটাবে এবং জলাবদ্ধতা সহ পানি দূষণ হ্রাস পাবে। এতে নগরীর ১৫ লাখ লোক উপকৃত হবে বলে ধারণা করা হচ্ছে। এ কার্যক্রমের আওতায় বস্তিবাসী ও নিন্মআয়ের মানুষের জীবনমানের উন্নয়নে ৫০ হাজার নতুন পরিবারে প্রদান করা হবে স্যুয়ারেজ সংযোগ। এছাড়া সেপটিক ট্যাঙ্ক স্থাপন এবং টয়লেটের উন্নয়ন করা হবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মেরসি টেমবন জানান, ঢাকার নিন্ম আয়ের প্রায় ৩৫ লাখ লোক বিশেষ করে নারীরা নিন্মমানের স্যানিটেশন ও দূষণের ভোগান্তিতে রয়েছে।

তিনি আরও বলেন, এই প্রকল্প নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করবে যা চরম দারিদ্র্যের পাশাপাশি জনস্বাস্থ্যের ঝুঁকি কমানোর জন্য জরুরি।

প্রকল্পের আওতায় পাগলা এলাকায় নির্মাণ করা হবে নতুন স্যুয়ায়েজ ট্রিটমেন্ট প্লান্ট। এখানে দৈনিক প্রায় ১৫ কোটি লিটার পানি পরিশোধন করা যাবে বলেও জানানো হয়।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  পর্যটন খাতের উন্নয়নে এসসিসিআইয়ে’র লিখিত প্রস্তাব

সংবাদটি শেয়ার করুন