রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বীমাকে প্রযুক্তিনির্ভর করতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীমা কোম্পানিগুলোকে আহ্বান জানিয়েছেন, বীমার বিভিন্ন সুবিধা সম্পর্কে জনসাধারণকে সচেতন করার পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নত সেবা নিশ্চিত করতে। সংস্থাগুলোকে দুর্নীতিমুক্ত করতে প্রযুক্তি ব্যবহার অনিবার্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

রবিবার (১/২/২০২০) সকালে প্রধানমন্ত্রী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এই কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বীমার দাবি নিষ্পত্তি থেকে শুরু করে বীমা সেবাকে আরো সহজীকরণে আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার অপরিহার্য। এটার মাধ্যমেই দুর্নীতি দূর হবে। এতে সাধাধন মানুষের উপকার হবে। তার জন্যই বীমা খাতটাকেও প্রযুক্তিনির্ভর করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকেরই ইন্স্যুরেন্স করা উচিৎ। কারণ ইন্স্যুরেন্স করা থাকলে তারা অনেক সুবিধা ভোগ করতে পারবে। তাদের সুবিধা নিশ্চিত করা ‍আমাদের দায়িত্ব। তাই এখন এক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি কার্যকর করা দরকার। পৃথিবীর সব দেশেই এটা হয়ে গেছে। তাই ‍আমি মনে করি, আমাদের দেশেও পুরো বীমা পদ্ধতিটাকে আপনারা ডিজিটাল সিস্টেমে রুপান্তরিত করবেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ এখন ডিজিটাল। আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ করেছি। ব্রডব্র্যান্ড ইন্টারনেট সার্ভিস চালু করেছি সারা দেশে। ফোরজি চালু করেছি আমরা। বীমাটাকে আপনারা আরো মানুষের কাছে নিয়ে যান। আমাদের গ্রাম পর্যায়ের মানুষও এখন অনেক বেশি সচেতন। দেশের সব বীমা প্রতিষ্ঠানকে অটোমেশন পদ্ধতির আওতায় নিয়ে এলে বীমা খাতের উন্নয়নের সঙ্গে সঙ্গে অধিকাংশ সমস্যার সমাধান হবে এবং কেউ ফাঁকি দিতে পারবে না। ফলে বীমা গ্রাহকদেরও আস্থা এবং বিশ্বাস বৃদ্ধি পাবে।

আরও পড়ুনঃ  পুষ্টিপ্রাচুর্য ও নিরাপদ খাদ্যের ঠিকানা হবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

আনন্দবাজার/এস.কে

সংবাদটি শেয়ার করুন