শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ে ধান ছেড়ে ভুট্টা চাষে ঝোক কৃষকদের

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের মাটি বেলে দোআঁশ ও উর্বর হওয়ার ফলে ধান, গম, বাদাম, পাট, মরিচসহ বিভিন্ন আবাদের চাষাবাদ বেশি হয়ে থাকে। তবে জমি থেকে অন্যান্য ফসলের তুলনায় উৎপাদিত ভুট্টার ন্যায্য মূল্য ও স্বল্প খরচে অধিক ফলন পাওয়ায় গত কয়েক বছর ধরে ভুট্টা চাষে ঝুঁকছেন এ জেলার কৃষকরা।

শুরুর দিকে পঞ্চগড় সদর ও দেবীগঞ্জ বোদা উপজেলায় ভুট্টা চাষাবাদ বেশি হতো। ঠিক এর পরপরই আটোয়ারী ও তেঁতুলিয়া উপজেলা পুরো জেলায় এখন ভুট্টার চাষাবাদ হচ্ছে। পঞ্চগড়ে উৎপাদিত এসব ভুট্টা দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের বরাতে জানা যায়, জেলার বিভিন্ন এলাকায় এখন পর্যন্ত ৮ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে এবং দিনের পর দিন ভুট্টা চাষের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। কেননা ভুট্টা চাষে তেমন কোনো সেচ ও পরিচর্যা করতে হয় না। এছাড়া অল্প খরচে অধিক ফলন পাওয়ায় ধান চাষ ছেড়ে অনেকেই এখন ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন।

দেবীগঞ্জ উপজেলার ভুট্টা চাষি মান্নান আলী জানান, আমি প্রত্যেকা বছর ভুট্টার চাষ করি, ফলনের পাশাপাশি দামও পাই ভালো। তাই গত বছরের চেয়ে এবার আরও ২ বিঘা বেশি জমিতে ভুট্টা চাষ করছেন তিনি।

পঞ্চগড়ের বোদা উপজেলার কালিয়াগঞ্জ এলাকার কৃষাণী মিনা রানী জানান, ‘ ধান চাষে লোকসান হওয়ায় এবার ভুট্টার আবাদ করতেছি। আশা করি ফলন হলে ধানের লোকসান পুষিয়ে নিতে পারব আমরা।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচচালক জানান, পঞ্চগড়ে প্রতি বছরই ভুট্টার চাষাবাদ হয়। এই ফসলে কৃষকরা লাভবান হওয়ায় দিন দিন ধান ছেড়ে ভুট্টা চাষে ঝুঁকছে কৃষকরা।

আরও পড়ুনঃ  কৃষি-প্রাণিসম্পদে ব্যাপক ক্ষতি

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন