শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জামালগঞ্জে সাচনা বাজারে সবজী চাষ বিষয়ক প্রশিক্ষণ

আত্নশক্তি বলিয়ান ব্যক্তি কখনোও দরিদ্র থাকতে পারে না এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনা বাজার ইউনিয়নে সবজী চাষ বিষয়ক দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে।

আত্নশক্তি বলিয়ান ব্যক্তি কখনোও দরিদ্র থাকতে পারে না এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনা বাজার ইউনিয়নে সবজী চাষ বিষয়ক দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় উপজেলার সাচনা বাজার ইউনিয়নের ফতেপুর গ্রামে দক্ষতা বৃৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্টিত হয়। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর আয়োজনে দিন ব্যাপী দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। স্বাগত বক্তব্য রাখেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের ইউসি সাইফ উল্লাহ।

প্রশিক্ষক হিসেবে উপস্থিত জামালগঞ্জে কৃষি সহকারী অফিসার নিলয় চন্দ্র কর। বক্তব্য রাখেন, ফতেপুর গ্রাম উন্নয়ন দলের সাধারণ সম্পাদক ও নারীনেত্রী কল্পনা বেগম। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ভিডিটি কমিটির সহ সভাপতি জহুর মিয়া, নারী নেত্রী আম্বিয়া বেগম, সদস্য শিরিনা, পারভীন, করফুল, পপি, কলি, আলিমুন, সুফিয়া, ইয়থ কুলসুমা, আনোয়ার হোসেন প্রমূখ। প্রশিক্ষক নিলয় কান্তি কর বলেন, সবজী চাষে শুধু পুষ্টির চাহিদা পুরণ হয় না, অর্থনৈতিক উন্নয়ন সহ কর্ম সংস্থান সৃষ্টি হয়। এর মাঝে উল্লেখ যোগ্য হল, প্লট, মাজা, জৈব সার প্রক্রিয়া, বর্ষাকালীন সবজী, ভাসমান সবজী চাষ ইত্যাদি। নারী নেত্রী কল্পনা বেগম বলেন “ এই প্রশিক্ষণের ফলে সাধারণ মানুষ বিশেষ করে গ্রামের বেকার নারীদের কাজের সুযোগ তৈরি হবে,বেকারত্ব কমে যাবে । পরিবারে নারীদের সিদ্ধান্ত গ্রহণের সুযোগ তৈরি হবে। এতে নারী ১৩ জন পুরুষ ২ জন সহ ১৫ জন উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চারণভূমি ঢাকছে ধুধু বালিতে

সংবাদটি শেয়ার করুন