শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
পাবনার বেড়া-সাঁথিয়া

‘চায়না দুয়ারি’র থাবা, হারিয়ে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছ

চায়না দুয়ারি জালে বিলুপ্তির পথে দেশীয় প্রজাতির মাছ

পাবনার বিখ্যাত গাজনার বিল সহ এ জেলার বেশিরভাগ জলাশয়ে এখন বর্ষার পানিতে পরিপূর্ণ। এ সময় নিরাপদ আশ্রয়স্থল ভেবে মিঠাপানিতে ডিম ছাড়তে আসে দেশীয় প্রজাতির মাছ। এ সুযোগে চায়না দেয়ারি জাল, কারেন্ট জাল মশারী দিয়ে পোনা মাছসহ দেশীয় প্রজাতির মাছ ধরার প্রতিযোগিতা চলছে।

সবচেয়ে বেশি ভয়ংকর রুপ দেখা দিয়েছে চায়না দুয়ারি জাল এ জালে নিধন হচ্ছে সকল প্রজাতির পোনা মাছ। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে দেশীয় মাছ বিলুপ্তি হবে যা হবে খুবই ভয়ংকর। সরজমিনে গিয়ে দেখা যায় পাবনার বেড়া, সাঁথিয়া, সুজানগর সহ প্রতিটি উপজেলায় বিল গুলোতে অতিরিক্ত মাছের আশায় পাতা হয়েছে চায়না দুয়ারি জাল। এ ব্যাপারে এলাকার সচেতন মহল বলছে এখনই পদক্ষেপ না নিলে হয়তো দেশীয় মাছ বিলুপ্তি হবে। এদিকে বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায় চায়না দুয়ারি জালে ধরা পড়া বিভিন্ন প্রজাতির পোনা মাছ। দেখা যায় মিঠা পানির বিভিন্ন প্রজাতির পোনা মাছ -বোয়াল,পুটি,টাকিসহ বিভিন্ন দেশীয় মাছের পোনা মাছ।

এ ব্যাপারে কথা হয় সাঁথিয়া উপজেলা মৎস্য কর্মকর্তার সাথে, তিনি বলেন ইতোমধ্যে চায়না দোয়ারি জাল, কারেন্ট জাল দিয়ে যাতে মাছ ধরা না হয় সেজন্য পদক্ষেপ গ্রহন করা হয়েছে।। সাঁথিয়া উপজেলা এসিল্যান্ড মনিরুজ্জামান বলেন আমরা ইতোমধ্যে চায়না দুয়ারি জাল নিধনে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছি। প্রতিটি হাট বাজারে গিয়ে দুয়ারি জাল পুড়িয়ে বিনষ্ট করা হচ্ছে ও জরিমানা আদায় করা হচ্ছে। তাদের এ অভিযান অব্যহত থাকবে বলে জানান তিনি।

আরও পড়ুনঃ  লক্ষ্যমাত্রা বেশি সংগ্রহ কম

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন