শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কৈশোরে শরীরচর্চায় এগিয়ে বাংলাদেশ

প্রতিদিন শিশুদের অন্তত একঘন্টা খেলাধূলা বা শরীরচর্চা করা প্রয়োজন। আর এক্ষেত্রে বিশ্বের সবচেয়ে বেশি এগিয়ে বাংলাদেশ। একটি জরিপে দেখা গেছে, বিশ্বের প্রায় সব দেশেই ১১ হতে ১৭ বছর বয়সী শিশুরা শারীরিকভাবে মোটেই সক্রিয় নয়, অর্থাৎ তারা যথেষ্ট পরিমাণে খেলাধূলায় অংশ নিচ্ছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানান, সমস্যাটা সবদেশেই একই রকমের। যদিও বাংলাদেশের অবস্থান সূচকে বেশ ভালো, তারপরও এদেশের ৬৬ শতাংশ শিশু প্রতিদিন এক ঘন্টা শরীরচর্চা বা শারীরিকভাবে সক্রিয় থাকার কথা, সেটা তারা করছে না। সবচেয়ে খারাপ ফিলিপাইন আর দক্ষিণ কোরিয়ার অবস্থা।

যুক্তরাজ্যে ৭৫ শতাংশ ছেলে ও ৮৫ শতাংশ মেয়ে শারীরিকভাবে নিষ্ক্রিয়, অর্থাৎ তারা দিনে এক ঘন্টা ব্যায়াম করছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই জরিপে বলা হয়েছে, বিষয়টা বর্তমানে প্রায় মহামারীর আকারে রূপ নিয়েছে। কারণ যথেষ্ট শরীরচর্চার অভাবে শিশুদের স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে, বাধাগ্রস্থ হচ্ছে   মস্তিস্কের বিকাশে  এবং কমছে সামাজিক মেলা-মেশার দক্ষতা ।

কিন্তু এই জরিপে অবাক করার মতো একটি তথ্য হচ্ছে, শারীরিক সক্রিয়তার সূচকে বাংলাদেশের অবস্থান সবচেয়ে ভালো। অর্থাৎ শারীরিক নিষ্ক্রিয়তার সমস্যা বাংলাদেশের শিশুদের মধ্যে তুলনামূলকভাবে সবচেয়ে কম।

দিনে অন্তত একঘন্টা শরীরচর্চা অথবা কোন ধরণের খেলাধূলায় অংশ না নিলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাকে ‘শারীরিক নিষ্ক্রিয়তা’ বলে গণ্য করে।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  পদ্মাসেতুর উদ্বোধনী জনসভায় ১০ লাখ মানুষের সমাগম হবে: বাহাউদ্দিন নাসিম

সংবাদটি শেয়ার করুন