শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করল মরক্কো

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করল মরক্কো

সংযুক্ত আরব আমিরাত, বাইরাইন ও সুদানের পর এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে আরব দেশ মরক্কো। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় চুক্তি হতে যাচ্ছে এই দুই দেশের মধ্যে। বিনিময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত পশ্চিম সাহারা অঞ্চল নিয়ে মরক্কোর দাবিকে স্বীকৃতি দিতে সম্মত হয়েছেন।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় ট্রাম্প ঘোষণা দেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে মরক্কো। ট্রাম্প বলেন, আরেকটি যুগান্তকারী অর্জন হল। আমাদের দুই মহান বন্ধু ইসরায়েল এবং কিংডম অব মরক্কো পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে। মধ্যপ্রাচ্যে শান্তি অর্জনের জন্য এটি বিশাল অগ্রগতি।

এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছেন মরক্কোর বাদশাহ। তিনি জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার ফোনালাপ হয়েছে। তিনি জানান, ‘সামান্য দেরি হলেও’ মরক্কো ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক করেছে।

গত চার মাসে এ নিয়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে চারটি আরব দেশ। ইসরায়েলের সঙ্গে চুক্তির বিনিময়ে বিতর্কিত পশ্চিম সাহারা নিয়ে নিজেদের দাবির স্বীকৃতি পাচ্ছে দেশটি। গত এক দশক ধরে ওই অঞ্চলে আলজেরিয়া সমর্থিত পোলিসারিও ফ্রন্টের সঙ্গে লড়াই করে আসছে মরক্কো।

আনন্দবাজার/টি এস পি 

আরও পড়ুনঃ  ইসরায়েলকে স্বীকৃতি দিতে পাকিস্তানকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

সংবাদটি শেয়ার করুন