শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘আফগানিস্তানে শান্তি ফেরাতে সব করতে রাজি পাকিস্তান’

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানে সহিংসতা বন্ধ করতে পাকিস্তান যথাসাধ্য যেকোনো কিছু করতে রাজি আছে। প্রথমবারের মতো কাবুল সফরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এ তথ্য জানিয়েছে, পাকিস্তানি গণমাধ্যম ডন অনলাইন।

গতকাল বৃহস্পতিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ইমরান খান বলেন, আফগানিস্তানে শান্তি ফিরে আসুক। পাকিস্তানের সরকার এবং জনগণ শুধু এটাই চায়। চার দশক ধরে ভুগছে আফগান জনগণ। সাধ্যের মধ্যে থেকে যতটুকু সম্ভব সবটাই করব আমরা।

তিনি আরও বলেন, সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকাগুলো ধ্বংস হয়ে গেছে। ইসলামাবাদ এ কারণেই আফগানিস্তানে শান্তি চায়। শান্তি ফেরাতে সীমান্তের দুই ধারের মানুষজনের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ বাড়ানোই একমাত্র পথ।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ইমরান খানের এই সফরকে গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক মনে বলে করছেন। তিনি স্থায়ী যুদ্ধবিরতি চাইছেন।

এদিকে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয় শংকর জানান, শান্তি প্রক্রিয়ায় যোগ দেবে নয়াদিল্লিও। গতকাল বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর জানান, জেনেভার সম্মেলনে আফগানিস্তানে মানবিক সহায়তার প্রস্তাব দেবে নয়াদিল্লি।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ভেঙে দেয়া হলো পাকিস্তানের আইনসভা

সংবাদটি শেয়ার করুন