শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ বন্ধে ইরানের উদ্যোগ

নাগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যে সংঘাত চলছে তা অবসানের জন্য উদ্যোগ নিয়েছে তেহরান। এ কথা জানিয়েছেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি।

সেজন্য কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যার মূল লক্ষ্য, দুই দেশের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা এবং কয়েক দশকের সংঘাতের অবসান ঘটানো।

গতকাল মঙ্গলবার রাতে আব্বাস আরাকচি ইরানের একটি উঁচু পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে আজারবাইজানের রাজধানী বাকু সফরে গেছেন। এবং সেখানে ইরানের শান্তি পরিকল্পনার কিছু অংশ তুলে ধরেছেন তিনি।

এ সফরে আজারবাইজানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া শান্তি উদ্যোগের অংশ হিসেবে রাশিয়া, আর্মেনিয়া ও তুরস্ক সফরও করবেন তিনি।

আরাকচি জানান, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার চলমান সংঘর্ষ অবসানে এসব দেশ কার্যকর ভূমিকা রাখতে পারে। ইরানের পক্ষ থেকে যে শান্তি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা ধাপে ধাপে বাস্তবায়ন করলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব।

তিনি জোর দিয়ে বলেন, আজারবাইজানের দখল হয়ে যাওয়া ভূখণ্ড অবশ্যই ছেড়ে দিতে হবে। তিনি জানান, আজারবাইজানের ভূমি দখল করে নেয়ার বিষয়টি শান্তি পরিকল্পনায় বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ নিয়ে তুরস্ক ও কানাডার আলোচনা

সংবাদটি শেয়ার করুন